ভারতে তিনটি কাশির সিরাপের সংমিশ্রণ নিষিদ্ধ

ভারতে তিনটি কাশির সিরাপের সংমিশ্রণ নিষিদ্ধ

ছবি: সংগৃহীত

ভারতের শীর্ষ ওষুধ নিয়ন্ত্রক সংস্থা চার বছরের কম বয়সী শিশুদের জন্য কাশির সিরাপের সংমিশ্রন নিষিদ্ধ করেছে। গাম্বিয়া ও উজবেকিস্তানে গত বছর ভারতীয় তৈরি কাশির সিরাপ সেবনে শিশু মৃত্যুর পর এই নিষেধাজ্ঞা আসলো। বৃহস্পতিবার বিবিসি এ তথ্য জানিয়েছে। ভারতে ২০১৯ ও ২০২০ সালের মধ্যে অন্তত ১২ শিশু একই ধরনের ওষুধ সেবনের পরে মারা গেছে।

নিষিদ্ধ সংমিশ্রণে তিনটি ওষুধ রয়েছে। এর মধ্যে রয়েছে ক্লোরফেনিরামাইন ম্যালেট এবং ফেনাইলেফ্রিন। ২০১৫ সালে এগুলো অনুমোদন পেয়েছিল। এগুলো সাধারণ সর্দি-কাশির লক্ষণগুলোর চিকিৎসার জন্য সিরাপ ও ট্যাবলেটে ব্যবহৃত হয়।

বুধবার ঘোষিত আদেশে ওষুধ প্রস্তুতকারকদের এই উপাদানের ব্যাপারে সতর্কতাসহ লেবেল দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। ওই সতর্কতায় চার বছরের কম বয়সী শিশুদের জন্য এটি ব্যবহার করা উচিত নয় লেখা থাকতে হবে।

গাম্বিয়ায় ৬৬ শিশুর মৃত্যুর ঘটনায় ভারতে তৈরি চারটি কাশির সিরাপের সংশ্লিষ্টতার অভিযোগের পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্ব সতর্কতা জারি করে। এরপরই গত বছর ভারতীয় কাশির সিরাপগুলো পরীক্ষা-নিরীক্ষার আওতায় এসেছিল। একটি সিরাপের নমুনার ল্যাব বিশ্লেষণে ডাইথাইলিন গ্লাইকোলের ‘অগ্রহণযোগ্য পরিমাণ’ এবং ইথিলিন গ্লাইকোল নামের আরেকটি বিষাক্ত অ্যালকোহলের উপস্থিতি নিশ্চিত করা হয়। উজবেকিস্তানেও একই ধরনের মৃত্যুর খবর পাওয়া গেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছিল, ভারতীয় কাশির সিরাপ খাওয়ার পরে ২০২২ সাল পর্যন্ত ১৮ শিশু মারা গেছে।