রাজি হননি বাইডেন, ভারতের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি ম্যাক্রোঁ

রাজি হননি বাইডেন, ভারতের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি ম্যাক্রোঁ

ছবিঃ সংগৃহীত।

প্রতি বছর প্রজাতন্ত্র দিবসে বিদেশি কোনো না কোনো রাষ্ট্রপ্রধানকে দিল্লিতে আমন্ত্রণ জানায় ভারত সরকার। কিন্তু করোনার কারণে ব্যতিক্রম হয়েছিল কেবল দুই বছর, ২০২১ ও ২০২২ এ। ২০২৩ সালে মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি।

 

২০২৪ সালের প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছিল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে। কিন্তু তিনি নিজের অপারগতার কথা জানিয়ে দিয়েছেন আগেই। বাইডেনের পক্ষ থেকে ভারত সরকারকে জানানো হয়েছিল, জানুয়ারি মাসে তিনি দিল্লিতে আসতে পারবেন না।

এমন পরিস্থিতিতে প্রধান অতিথি হয়ে ভারতে আসার আমন্ত্রণ জানানো হয় ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁকে। এ আমন্ত্রণে সাড়াও দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট।

আগামী ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস উপলক্ষে প্রতি বছরের মতো দিল্লিতে এবারও জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান হবে। দেশজুড়ে পালিত হবে ৭৩তম প্রজাতন্ত্র দিবস। সেখানেই হাজির থাকবেন ম্যাক্রোঁ।

চলতি বছরের জুলাইয়ে ফ্রান্সে গিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফ্রান্সের জাতীয় দিবস অর্থাৎ বাস্তিল দিবস উদ্‌যাপনে অতিথি হিসেবে ছিলেন তিনি। একইভাবে ভারতের প্রজাতন্ত্র দিবসেও দেখা যাবে ফরাসি প্রেসিডেন্টকে। বাস্তিল দিবসের কুচকাওয়াজে ফরাসি সেনাবাহিনীর সঙ্গে ভারতীয় সশস্ত্র বাহিনীর তিনটি শাখার ২৬৯ জন সদস্যও অংশ নেন। 

 

সেপ্টেম্বর মাসেই দিল্লি থেকে ঘুরে গিয়েছেন ম্যাক্রোঁ। জি-২০ সম্মেলনে যোগ দিতে ভারতে এসেছিলেন তিনি। সে সময় ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে তার বৈঠকও হয়েছিল।

জি-২০ সম্মেলন চলাকালে মোদী জানিয়েছিলেন, ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে মধ্যাহ্নভোজনের সময় গুরুত্বপূর্ণ ও কার্যকরী আলোচনা হয়েছে তার। ফ্রান্স ও ভারতের দ্বিপক্ষীয় সম্পর্ক আরও উন্নত করার বিষয়ে ওই বৈঠকে কথা হয় দুই রাষ্ট্রপ্রধানের।