কলকাতায় করোনা নিয়ে হাসপাতালে ভর্তি ৩

কলকাতায় করোনা নিয়ে হাসপাতালে ভর্তি ৩

ছবিঃ সংগৃহীত।

পশ্চিমবঙ্গে ফের চোখ রাঙাচ্ছে করোনাভাইরাস।এর মধ্যেই কলকাতায় হদিস মিলেছে করোনায় আক্রান্ত তিন রোগীর। কলকাতার তিন হাসপাতালে তিন জন করোনারোগী ভর্তি হয়েছে। তাদের মধ্যে একটি শিশুও রয়েছে। তাদের মধ্যে দুই জন কলকাতার বাসিন্দা ও ৬ মাস বয়সী শিশুটি বিহারের।

 

পশ্চিমবঙ্গ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর সূত্রে জানা গেছে, বিহারের ৬ মাসের শিশুটি কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি আছে। বাকি দুজনকে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তিনজনই বেশ কিছুদিন ধরে করোনা উপসর্গে ভুগছিল। তাদের দেখে চিকিৎসক স্বাস্থ্য পরীক্ষা করতে বলেন। পরীক্ষায় তাদের করোনা পজিটিভ আসে। ফলাফল দেখার সঙ্গে সঙ্গে তাদের হাসপাতালে ভর্তি করানো হয়।তাদের শরীরের জিনোম সিকোয়েন্সের জন্য নমুনা সংগ্রহ করে নদীয়ার কল্যাণী ইনস্টিটিউট অব ভাইরোলজিতে পাঠানো হয়েছে।

 

এদিকে, হঠাৎ করে কলকাতায় করোনার সংক্রমণ ধরা পড়ায় বেশ চিন্তিত পশ্চিমবঙ্গের সাস্থ্য দপ্তর। আগেভাগেই স্বাস্থ্য দপ্তর থেকে কলকাতাসহ জেলার সব হাসপাতালে বেশকিছু নির্দেশনা জারি করা হয়েছে।

করোনা রোগীর জন্য বেড নিদির্ষ্ট করে রাখা, পজিটিভ রোগীর নমুনা জিনোম সিকোয়েন্সে পাঠানোর মতো বিষয় গুলির উপর জোর দেওয়া হচ্ছে। করোনা মোকাবিলায় প্রতিটি হাসপাতাল কর্তৃপক্ষকে সর্বোচ্চ প্রস্তুত থাকতে বলা হয়েছে।

 

করোনা পরিস্থিতি নিয়ে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রতিনিধিদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেছেন ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। এর পরপরই রাজ্য স্বাস্থ্য দপ্তরের কর্মকর্তারা জানান, শুক্রবার (২২ ডিসেম্বর) তড়িঘড়ি করে সব জেলার স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে বিশেষ বৈঠক করা হবে।

গত ২৪ ঘন্টায় ভারতে নতুন করে প্রায় ৩৫০ জনের বেশি করোনার আক্রান্তের খোঁজ মিলেছে। বিশেষ করে এই আক্রান্তের সিংহভাগই ভারতের কেরালা রাজ্যে। এ সময়ের মধ্যে পশ্চিমবঙ্গে মোট ১৯৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সবচেয়ে বেশি পরীক্ষা করা হয়েছে বর্ধমান জেলায় ২৮টি। তবে ওই তিন জন ছাড়া আর কোনো পজিটিভ রোগীর পাওয়া যায়নি।