সাইফার মামলায় জামিন পেলেন ইমরান খান

সাইফার মামলায় জামিন পেলেন ইমরান খান

ছবি: সংগৃহীত

আলোচিত সাইফার মামলায় (রাষ্ট্রীয় গোপনীয়তা আইন) পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক- ই- ইনসাফের (পিটিআই) সাবেক চেয়ারম্যান ইমরান খান এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিকে জামিন দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।

শুক্রবার (২২ ডিসেম্বর) বিচারপতি সরদার তারিক মাসুদের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ এ রায় দেন। বেঞ্চের অন্য দুই সদস্য হলেন বিচারপতি আতহার মিনাল্লাহ এবং সৈয়দ মনসুর আলী শাহ। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স ও পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন।

খবরে জানানো হয়, অন্য কয়েকটি মামলায় ইমরানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা আছে। এজন্য জামিন পেলেও মুক্তির বিষয় এখনও স্পষ্ট নয়।

এ বিষয়ে তার আইনজীবী সালমান সাফদারও অনিশ্চয়তা প্রকাশ করে বলেছেন, দুই নেতাকে ১০ লাখ রুপি জামানত জমা দেওয়ার শর্তে জামিন দিয়েছেন আদালত।

গত বছর যুক্তরাষ্ট্রে নিযুক্ত পাকিস্তানি রাষ্ট্রদূত ইসলামাবাদে একটি গোপন বার্তা পাঠিয়েছিলেন। ইমরানের বিরুদ্ধে অভিযোগ, তিনি এই বার্তা প্রকাশ করে রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘন করেছেন। যদিও তিনি এ মামলায় নিজেকে নির্দোষ দাবি করেছেন। ইমরানের দাবি, ওই তারবার্তা গণমাধ্যমে এসেছিল অন্য সূত্র থেকে।

উল্লেখ্য, ২০২২ সালের এপ্রিলে তার ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে সন্ত্রাস, সহিংসতা, ব্লাসফেমি, দুর্নীতি এবং হত্যার মতো ১৪০টিরও বেশি মামলার মুখোমুখি হচ্ছেন ইমরান খান।