নির্লিপ্ততার অভিযোগে দুই থানার ওসি প্রত্যাহার : ইসি

নির্লিপ্ততার অভিযোগে দুই থানার ওসি প্রত্যাহার : ইসি

নির্লিপ্ততার অভিযোগে দুই থানার ওসি প্রত্যাহার : ইসি

ঝিনাইদহের শৈলকূপা ও হরিণাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের নির্লিপ্ততা ও দায়িত্বে অবহেলা প্রমাণিত হওয়ায় প্রত্যাহার করা হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।শনিবার দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ক্ষমতাসীন দলের প্রার্থীদের আচরণবিধি মানাতে পারছেন না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যেকোনো ধরনের অভিযোগ নির্বাচন কমিশনে আসবে। যেকোনো ভিডিও ক্লিপ বা প্রমাণ সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছে ও এসপির কাছে পাঠাবেন। তাদের তদন্ত অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

গতকাল তিনটি আসনের তদন্ত রিপোর্ট চেয়েছিলেন তার কী ব্যবস্থা নিয়েছেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যে রিপোর্ট পেয়েছি তার আলোকে একটা জায়গায় সংশ্লিষ্ট থানায় নির্লিপ্ততার অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের প্রত্যাহার করা হয়েছে।

ওসিদের এত রদবদলের পরও কেন এত নির্লিপ্ততা- এমন প্রশ্নে ইসির এ কর্মকর্তা বলেন, গণহারে নির্লিপ্ততা নেই। দু-একটা বিচ্ছিন্ন ঘটনা ঘটছে। সেখানে ব্যবস্থা নেয়া হচ্ছে।

সরকারি দলের প্রার্থীরা বারবার আচরণবিধি লঙ্ঘন করছেন। তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হচ্ছে জানতে চাইলে তিনি জবাবে বলেন, আমরা অনেককে শোকজ করেছি। ইনকোয়ারি টিমের যে সুপারিশ আসছে, সে অনুযায়ী আমরা ব্যবস্থা নেব। অচিরেই দৃশ্যমান আপডেট পাবেন।

স্বতন্ত্র প্রার্থীরা অনেক জায়গায় দাঁড়াতেই পারছে না, তারা সরকারি দলের চাপে আছে। এই চাপমুক্ত করে তাদের অবাধ প্রচারণার সুযোগ দিতে কী করছেন জানতে চাইলে অশোক বলেন, ‘কমিশন নির্দেশ দিয়েছে, কারো প্রতি যেন পক্ষপাতমূলক আচরণ না হয়। অচিরেই দেখবেন তারা বাধাহীনভাবে প্রচারণা চালাতে পারবে।’কমিশন কী ব্যবস্থা নিচ্ছে জানতে চাইলে তিনি বলেন, ‘তাদের কারণ দর্শাতে বলা হবে, মামলা হতে পারে এবং প্রার্থিতাও বাতিল হতে পারে।’