ভারতে গরু ভগবান বলে পূজিত, গোহত্যা মাফ করবেন না ভগবান : গুজরাট হাইকোর্ট

ভারতে গরু ভগবান বলে পূজিত, গোহত্যা মাফ করবেন না ভগবান : গুজরাট হাইকোর্ট

ভারতে গরু ভগবান বলে পূজিত, গোহত্যা মাফ করবেন না ভগবান : গুজরাট হাইকোর্ট

‘ভারতে গরুকে ভগবান বলে পূজা করা হয়। তাই গোহত্যা হলে কিংবা গরুর ওপর কোনো অত্যাচার হলে ভগবান আমাদের ক্ষমা করবেন না।’ একটি মামলার শুনানিতে এমনই মন্তব্য করল গুজরাট হাইকোর্ট। শনিবার ভারতীয় একটি সংবাদমাধ্যম বিষয়টি নিশ্চিত করেছে।

বয়স হলে অনেক গরুকে রাস্তায় ছেড়ে দেয়া হয়। দিনে দিনে এই সংখ্যাটি বৃদ্ধি পাচ্ছে। রাস্তাঘাটে গরুর জন্য দুর্ঘটনার কবলে পড়তে হচ্ছে— এমনই কিছু যুক্তি দিয়ে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্যের হাইকোর্টে একটি মামলা দায়ের হয়েছে। শুক্রবার সংশ্লিষ্ট মামলার শুনানিতে বিচারপতি আশুতোষ শাস্ত্রী এবং বিচারপতি হেমন্ত প্রচ্ছক এমন মন্তব্য করেন। তারা বলেন, রাস্তা-ঘাটে মৃত গরু পড়ে থাকা ঠিক নয়।

কিছু দিন আগে খেড়া জেলায় এমনই একটি ঘটনা ঘটেছিল। সেই উদাহরণ টেনে গুজরাট হাইকোর্ট বলেছে, ‘এ জন্য ভগবান আমাদের ক্ষমা করবেন না। মানুষের ‘আরামের’ জন্য প্রাণীহত্যা অপরাধ। বা যেখানে সেখানে তাদের দেহ পড়ে থাকাও ঠিক নয়।’

মোদিরাজ্যে বয়স হয়ে যাওয়া গরুদের রাখার জন্য গোয়াল আছে। কিন্তু সেখানে দিনে দিনে এত সংখ্যা বৃদ্ধি পাচ্ছে যে, তাদের রাখাটাই দুষ্কর হয়ে পড়ছে বলে আদালতে জানিয়েছে সরকার পক্ষ। এর আগে গুজরাটজুড়ে ‘বিপথগামী’ গবাদি পশুদের আক্রমণে প্রাণহানির মতো ঘটনা ঘটায় রাজ্য সরকার এবং প্রশাসনিক কর্মকর্তাদের বিরুদ্ধে আদালত অবমাননারও মামলা হয়।

সেই আবেদনে রাজ্যে ট্র্যাফিক আইন নিয়ন্ত্রণে ব্যর্থতার কথাও তুলে ধরা হয়। এ নিয়ে আদালতের ভর্ৎসনার মুখেও পড়ে গুজরাট সরকার। কেন গবাদি পশুদের নিয়ে ঠিকঠাক ব্যবস্থা হচ্ছে না, তা নিয়ে প্রশ্ন করে আদালত।

উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্তীসগড়, গুজরাট, হরিয়ানার মতো রাজ্যগুলো ছাড়াও ভারতের অনেক রাজ্যেই গোহত্যা নিষিদ্ধ, কোথাও আবার অকেজো গরুকে হত্যা করার ছাড়পত্র দেয়া হয়েছে, কোথাও গোহত্যা নিষিদ্ধ হলেও গোমাংস খাওয়ায় বিধিনিষেধ নেই। সূত্র : আনন্দবাজার