১৫৯ কালো পোপা বিক্রি হলো সাড়ে ৩০ লাখে

১৫৯ কালো পোপা বিক্রি হলো সাড়ে ৩০ লাখে

ছবিঃ সংগৃহীত।

মহেশখালীর ধলঘাটার জেলে মোজাম্মেলের জালে ধরা পড়া ১৫৯ কালো পোপা ৩০ লাখ ৫০ হাজার টাকায় বিক্রি হয়েছে। জেলে মোজাম্মেল মাছগুলোর দাম হাঁকিয়েছিল দুই কোটি।

 

শনিবার (২৩ ডিসেম্বর) দুপুরে চট্টগ্রাম মৎস্য অবতরণ কেন্দ্রে মা মরিয়ম ফিশিং নামের একটি প্রতিষ্ঠান মাছগুলো কিনেছে বলে জানিয়েছেন ধলঘাটা ইউপি চেয়ারম্যান আহসান উল্লাহ বাচ্চু। 

তিনি জানান, সাইজে ছয় কেজি ওজনের মাছগুলো একসঙ্গে করে দাম দেওয়া হয়েছে ১৪ লাখ। আর যে মাছগুলো ৯ কেজির উপরে ছিল সেগুলোর দাম এসেছে ১৬ লাখ ৫০ হাজার।

 

ধলঘাটা ইউপির ৪ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মোক্তার আহমদ বলেন, মোজাম্মেলের বাড়ি আমার ওয়ার্ডে শরইতলা সাইটপাড়া এলাকায়। দুই ছেলে এবং একমেয়েসহ পাঁচ সদস্যের সংসার। মোজাম্মেল খুবই দরিদ্র। ভোরে মাছ ধরে বিক্রির টাকায় তার সংসার চলে। শুক্রবার তার জালে একসঙ্গে ১৫৯ পোপা মাছ ধরা পড়ায় বাড়ির সবাই খুবই খুশি। দরিদ্র মোজাম্মেল একদিনেই লাখপতি হওয়ায় এলাকার মানুষও খুশি।

মোজাম্মেলের প্রতিবেশী আতা উল্লাহ জানান, বাপদাদার পেশা হিসেবেই বহদ্দার (জেলে) মোজাম্মেল। নিজে মালিক, শুক্রবার (২২ ডিসেম্বর) সাগরের মহেশখালী চ্যানেলে জাল ফেলে এক খোপে (একবারে) ১৫৯টি মাছ ধরা পড়ে। ১৫৯ পোপা মাছ ধরা পড়ার খবরে পুরো ধলঘাট ইউনিয়নে হৈ চৈ লেগে যায়। সবখানে আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠে মোজাম্মেল এবং কালো পোপা। এলাকার বেশিরভাগ মানুষ মাছগুলো একনজর দেখতেও যান।

মৎস্য বিজ্ঞানীদের মতে, পোপা মাছের বৈজ্ঞানিক নাম Mycteroperca bonaci। এই মাছের বায়ুথলি (এয়ার ব্লাডার) দিয়ে তৈরি হয় বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা। বায়ুথলির কারণে এই মাছের দাম বেশি। বিশ্বের বিভিন্ন দেশে এই মাছের চাহিদা আছে।

এর আগে সেন্টমার্টিনে গণি নামের এক জেলে এবং আরও কয়েকজনের জালে ২৫-৩০ কেজি ওজনের পোপামাছ ধরা পড়ে। যা কয়েক লাখ টাকায় বিক্রি হয়েছে।