পিকেকে যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষে তুরস্কের ১২ সৈন্য নিহত

পিকেকে যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষে তুরস্কের ১২ সৈন্য নিহত

ছবি: সংগৃহীত

ইরাকের উত্তরাঞ্চলে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষে তুরস্কের সামরিক বাহিনীর অন্তত ১২ সৈন্য নিহত হয়েছে। দুই দিনের সংঘর্ষে এই প্রাণহানি ঘটেছে বলে শনিবার এ তথ্য জানিয়েছে তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রোববার (২৪ ডিসেম্বর) বার্তা সংস্থা এবিসি নিউজ জানিয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেয়া এক বিবৃতিতে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, পিকেকের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে তুরস্কের সামরিক বাহিনী। চলমান সংঘর্ষে শনিবার কমপক্ষে ১৬ পিকেকে সদস্যকে হত্যা করা হয়েছে।

অভিযানে পিকেকের অবস্থান লক্ষ্য করে অন্তত ২৯টি স্থানে বিমান হামলা চালানো হয়েছে বলে তুর্কি সামরিক বাহিনী জানিয়েছে। এর আগে, শুক্রবারও বিমান হামলা চালিয়ে সাত পিকেকে যোদ্ধাকে হত্যার দাবি করে তুর্কির সামরিক বাহিনী। এ নিয়ে গত দুদিনে পিকেকের মোট ২০ যোদ্ধা নিহত হয়েছেন বলে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

তুরস্ক, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) পিকেকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে ঘোষণা করেছে। ১৯৮৪ সালে তুর্কি রাষ্ট্রের বিরুদ্ধে অস্ত্র হাতে তুলে নিয়েছিল এই গোষ্ঠীর সদস্যরা।

পিকেকে যোদ্ধাদের বিরুদ্ধে অভিযানের অংশ হিসেবে তুরস্ক প্রায়ই প্রতিবেশী ইরাকের উত্তরাঞ্চলে বিমান হামলা চালিয়ে আসছে।