জিরো ডিগ্রির নিচের তাপমাত্রায় বেইজিংয়ে রেকর্ড

জিরো ডিগ্রির নিচের তাপমাত্রায় বেইজিংয়ে রেকর্ড

ফাইল ছবি।

চলতি বছরের ডিসেম্বরে ঘণ্টা হিসেবে জিরো ডিগ্রির নিচের তাপমাত্রায় রেকর্ড গড়েছে চীনের রাজধানী বেইজিং।১৯৫১ সালের পর এই প্রথম বেইজিংয়ে এক মাসে এত বেশি সময় ধরে জিরো ডিগ্রির নিচে তাপমাত্রা রেকর্ড হয়েছে। দেশটির উত্তরাঞ্চলে ব্যাপক তুষারপাত শুরু হওয়ায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

 

চীনের উত্তর ও উত্তরপূর্বাঞ্চলে গত সপ্তাহ থেকে রেকর্ড ব্রেকিং শীত শুরু হয়েছে। তাছাড়া উত্তরাঞ্চলের কিছু এলাকায় তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রিতে নেমে গেছে।

বেইজিংয়ের আবহাওয়া পর্যবেক্ষক সংস্থা জানিয়েছে, ডিসেম্বর মাসে রোববার (২৪ ডিসেম্বর) পর্যন্ত ৩০০ ঘণ্টার বেশি জিরো ডিগ্রির নিচে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা ১৯৫১ সালের পর রেকর্ড। বলা হয়েছে, এই মাসে বেইজিংয়ে একটানা নয় দিন মাইনাস ১০ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

অন্যদিকে চীনের স্বায়ত্বশাসিত অঞ্চল তাইওয়ানের পূর্ব উপকূলীয় অঞ্চলে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় রোববার (২৪ ডিসেম্বর) ভোরে এ ভূমিকম্প আঘাত হানে।

তাইওয়ানের আবহাওয়া ব্যুরো জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল তাইওয়ানের তাইতুং কাউন্টি থেকে ১৬ দশমিক ৫ কিলোমিটার দূরে গভীর সমুদ্রে। তবে জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্স (জিএফজেড) জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থলের গভীরতা ছিল ১০ কিলোমিটার।