যুক্তরাষ্ট্র-মেক্সিকো অভিবাসীর ঢল

যুক্তরাষ্ট্র-মেক্সিকো অভিবাসীর ঢল

সংগৃহীত

মেক্সিকো সীমান্তে ২০২২ সালের জুনের পর সবচেয়ে বেশি মানুষ জড়ো হয়েছেন বলে জানিয়েছে মার্কিন গোয়েন্দারা। প্রায় আট হাজার মানুষ সীমান্ত পেরিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে চাইছেন। মেক্সিকোর বিভিন্ন প্রান্ত থেকে এই মানুষের দল সীমান্তে এসে পৌঁছেছেন। ক্রিসমাসে তারা সীমান্তেই বড়দিন পালন করেছেন।

এই অভিবাসনপ্রত্যাশীরা মূলত সেন্ট্রাল আমেরিকা এবং ক্যারিবিয়ান দেশগুলো থেকে এসেছেন বলে জানা গেছে। মেক্সিকোর সীমান্ত শহর তাপাচুলা থেকে ১৫ কিলোমিটার হেঁটে তারা সীমান্তে পৌঁছেছেন বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম। সোমবার ভোর ৪টা নাগাদ তারা সীমান্ত পার হওয়ার পরিকল্পনা করছিল বলে দাবি করা হয়েছে। খবর বিবিসির

অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে আছেন হন্ডুরাসের ক্রিশ্চিয়ান রিভেরা। সংবাদসংস্থা এপিকে তিনি জানিয়েছেন, 'প্রায় তিন-চার মাস ধরে আমরা সীমান্ত পার করার চেষ্টা করছি। কিন্তু কেউ আমাদের কথা শুনছিল না। তাই আমরা মিছিল করে সীমান্ত পারের সিদ্ধান্ত নিয়েছি।'

বাড়ির সকলকে হন্ডুরাসে রেখে একাই সীমান্ত পার করার চেষ্টা করছেন রিভেরা। যুক্তরাষ্ট্রে গিয়ে কাজ জুটিয়ে বাকি সকলকে সেখানে নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছেন তিনি।

মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তের এই বিশাল মিছিল বাইডেনের অভিবাসননীতি নিয়ে নতুন করে প্রশ্ন তুলে দিয়েছে। মার্কিন প্রেসিডেন্টের উপর দীর্ঘদিন ধরেই অভিবাসননীতি নিয়ে চাপ তৈরি করছিলেন রিপাবলিকানরা। ইউক্রেন যুদ্ধের বাজেট কমিয়ে সেই অর্থ অভিবাসননীতিতে ব্যবহারের দাবি তুলেছে রিপাবলিকানরা। সীমান্তে প্রাচীর তোলার কথাও বলা হয়েছে।

অন্যদিকে গত মে মাসে জো বাইডেনের প্রশাসন মেক্সিকোর সঙ্গে একটি চুক্তি করেছে। ভেনেজুয়েলা, নিকারাগুয়া, কিউবা থেকে আসা যে অভিবাসনপ্রত্যাশীদের যুক্তরাষ্ট্রে ঢুকতে দেয়নি, মেক্সিকোকে তাদের জায়গা দিতে হবে। মেক্সিকো এই চুক্তি মেনে নিয়েছে। কিন্তু বিরাট এই অভিবাসনপ্রত্যাশীদের মিছিলের কী ব্যবস্থা করবে মেক্সিকো? এটি নিয়ে তৈরি হয়েছে প্রশ্ন।