অ্যান্ড্রয়েড ফোনে যেভাবে ছয় সংখ্যার পাসওয়ার্ড বসাবেন

অ্যান্ড্রয়েড ফোনে যেভাবে ছয় সংখ্যার পাসওয়ার্ড বসাবেন

ছবি: সংগৃহীত

অ্যান্ড্রয়েড ফোনের পাসওয়ার্ড সাধারণত চার সংখ্যার হয়ে থাকে। তবে নিরাপত্তা বাড়ানোর প্রয়োজন মনে হলে আরও দু’টি সংখ্যা বাড়িয়ে ছয় সংখ্যার পাসওয়ার্ড তৈরি করা যায়।

অ্যান্ড্রয়েড ১২ এবং ১৩-তে কীভাবে তা করবেন তার উপায় হলো—  

অ্যান্ড্রয়েড-১৩-এর ধাপগুলো:

১. ফোনের সেটিংস চালু করতে হবে। ২. এরপর সিকিউরিটিতে গিয়ে লক স্ক্রিনে যেতে হবে। ৩. স্ক্রিন লকে ট্যাপ করতে হবে।  ৪. এই ধাপে ব্যবহারকারীকে তার বর্তমান পিন বসাতে হবে। ৫. পিন অপশটি বেছে নিতে হবে। ৬. এর পর ছয় সংখ্যার পিন কোড বসিয়ে তা কনফার্ম করতে হবে। এভাবে খুব সহজে ছয় সংখ্যার পিন কোড বসিয়ে ফোনকে নিরাপদ করা যাবে।

অ্যানড্রয়েড-১২ বা তার আগের ডিভাইসের ক্ষেত্রে:

১. ফোনের সেটিংস এ যেতে হবে। ২. স্ক্রল করে নিচে নেমে সিকিউরিটিতে যেতে হবে। ৩. স্ক্রিন লক ট্যাপ করতে হবে। ৪. পিন অপশন বেছে নিতে হবে। ৫. এরপর ছয় সংখ্যার পিন কোড বসিয়ে কনফার্ম করলেই হয়ে যাবে। ৬. এক্ষেত্রে ডিভাইসের মডেল অনুসারে পিন ভুলে গেলে ব্যাকআপ হিসেবে অন্য কোনও ম্যাথড চাইতে পারে। যেমন প্যাটার্ন, পাসওয়ার্ড অথবা ফিঙ্গারপ্রিন্ট।

পিন নির্ধারণের ক্ষেত্রে বিশেষ পরামর্শ হলো- এমন একটি বিশেষ পিন সেট করা যা অন্যকোনও পরিষেবায় ব্যবহার করা হয়নি। সহজেই ধারণা করা যায় এমন কোনও সংখ্যা যেমন জন্মতারিখ, বিয়ের তারিখ বা ধারাবাহিক কোনও সংখ্যা ইত্যাদি ব্যবহার না করাই ভালো। পিন নম্বর কারও সঙ্গে শেয়ার করা যাবে না। নিরাপত্তা ব্যবস্থাকে শক্তিশালী করতে তা দীর্ঘ করলে ভালো হয়।