পানিতে ভিজিয়ে না রেখেও যেভাবে খাবেন চিয়া সিড

পানিতে ভিজিয়ে না রেখেও যেভাবে খাবেন চিয়া সিড

ছবিঃ সংগৃহীত।

চিয়া সিড শরীরের জন্য অনেক উপকারী।অতিরিক্ত ওজন ঝরাতে ও শরীরে বিভিন্ন খনিজের জোগান দিতে চিয়া সিডের বিকল্প নেই বললেই চলে। বিভিন্ন রকম খাবারের সঙ্গে বিভিন্ন রকম বীজ খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা।

 

চিয়া সিডে থাকা ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড হার্টের জন্য উপকারী। এছাড়া চিয়া বীজে আছে ফাইবার, ভিটামিন, খনিজ ও অ্যান্টি অক্সিডেন্ট। যা শারীরবৃত্তীয় নানা কাজে সাহায্য করে।

এই বীজ দেহের অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে, তেমন চুল ও ত্বকের স্বাস্থ্যও ভালো রাখে। হজমের সমস্যা থেকে মুক্তি পেতে রোজ অ্যান্টাসিড না খেয়ে চিয়া খেয়ে দেখতে পারেন।

তবে পুষ্টিবিদদের মতে, চিয়া সিড পানিতে ভেজালে তবেই তার গুণাগুণ বেড়ে যায়। তবে সকালে খালি পেটে চিয়া ভেজানো পানি পান করতে গেলে অনেকেরই বমি পায়। সেক্ষেত্রে কয়েকটি উপায়ে খেতে পারেন এই বীজ। যেমন-

চিয়া পুডিং

 

গরুর দুধ বা যে কোনও উদ্ভিজ্জ ধরনের দুধের মধ্যে ভেজানো চিয়া বীজ, মধু বা মেপল সিরাপ মিশিয়ে সারা রাত ফ্রিজে রেখে দিন। পরের দিন সকালে বিভিন্ন রকম ফল, বাদাম কিংবা বীজ মিশিয়ে খেতে পারেন।

 

স্মুদি বা ফলের রস

 

ফলের রস বা স্মুদির পুষ্টিগুণ আরও বেড়ে যেতে পারে চিয়া সিড মেশালে। চিয়ার মধ্যে থাকা ফাইবার ও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড শরীরে প্রয়োজনীয় খনিজের জোগান দেয়।

বেকিং

 

বাড়িতে তৈরি কেক, মাফিন, পাউরুটির মধ্যে ব্যবহার করাই যায় চিয়া। যারা ডিম ছাড়া কেক খান, তারা কেকের মিশ্রণে ডিমের বদলে অল্প মিনিতে ভিজিয়ে রাখা চিয়া ব্যবহার করতে পারেন।

 

সালাদ

 

মৌসুমী নানা ধরনের ফলের মধ্যে ছড়িয়ে দিতে পারেন চিয়া বীজ। দেখতে তো ভালো লাগবেই, খেতেও মন্দ লাগবে না।

সকালের নাশতায় দুধ-কর্নফ্লেক্স কিংবা দুধ-ওটস খান অনেকেই। এ খাবারের সঙ্গে ভেজানো চিয়া বীজ মিশিয়ে দিতে পারেন।