শীতে তৈরি করুন দুধ চিতই

শীতে তৈরি করুন দুধ চিতই

ছবি: সংগৃহীত

শীতকাল আসবে আর বাঙালির রান্নাঘরে পিঠা তৈরি হবে না, এমন যেন হতেই পারে না। শীতকাল যতদিন আছে ততদিন পিঠা বানানো চলবেই। খুব সহজে তৈরি করা যায় এমন পিঠার মাঝে অন্যতম হলো দুধ চিতই পিঠা।  

যা লাগবে: চালের গুড়া তিন কাপ, ময়দা এক কাপ, বেকিং পাউডার ১/২ চামচ, কুসুম গরম পানি ও লবণ পরিমাণ মতো।  

যেভাবে বানাবেন: চালের গুড়ার সঙ্গে ময়দা, লবণ ও বেকিং পাউডার ভালো করে মিশিয়ে একটি ছাঁকনিতে ছেঁকে নিন। এবার কুসুম গরম পানি অল্প অল্প করে দিয়ে রুটির ডো তৈরি করুন। রুটির মতো ডো হলে ভালো করে দুই মিনিট মথে নিন। এবার আবারও কুসুম গরম পানি দিয়ে পাতলা মিশ্রণ তৈরি করুন। মনে রাখবেন রুটির ডো যত ভালো মথে নেবেন পানি দেওয়ার পর মিশ্রণে ততই আঠালো ভাব চলে আসবে। তরল মিশ্রণ তৈরি করতে খেয়াল রাখবেন মিশ্রণটি যেন বেশি পাতলা বা বেশি ঘন না হয়। মিশ্রণ তৈরি হয়ে গেলে ১০ মিনিট রেস্টে রাখুন। এবার পিঠার তৈরির আসল কারিশমা দেখাবেন। অনেকেই পিঠা তৈরির কড়াই চুলায় কিছুক্ষণ রাখার পরই পিঠা তৈরির তরল মিশ্রণ দিতে শুরু করে। এতে করেও কিন্তু চিতই পিঠা তৈরি করা যায় না।

যদি চিতই পিঠায় ফোলা ভাব চান তবে কড়াই দীর্ঘ সময় চুলায় রেখে তীব্র গরম করুন। এবার সামান্য সরিষা তেল ব্রাশ করুন। আর পিঠা তৈরির তরল মিশ্রণে আবারও একটু কুসুম গরম পানি দিয়ে নাড়ুন। এবার কড়াইয়ে ছোট এক কাপ পরিমাণ তরল মিশ্রণ ঢেলে দিন। একটি ঢাকনা দিয়ে কড়াই ২ থেকে ৩ মিনিট ঢেকে দিন। এরপর দেখুন ম্যাজিক! কড়াইয়ে পিঠা ফুলে উঠেছে। এমন পর্যায় কড়াই থেকে পিঠা তুলে ফেলুন।  

মনে রাখবেন সুন্দর চিতই পিঠা তৈরি করতে হলে অবশ্যই এ নিয়ম মেনে চলতে হবে। কোনো উপকরণই বাদ দিয়ে চিতই পিঠা তৈরি করতে যাবেন না। বিশেষ করে বেকিং পাউডার। এ বেকিং পাউডার আর পিঠা তৈরির তরল মিশ্রণ তৈরির বিশেষ কৌশলেই সুন্দর চিতই পিঠা তৈরি হবে।

দুধ চিতই: চিতই পিঠা তৈরি হলে কাঁচি বা ছুরি দিয়ে সমানভাগে এক একটি পিঠা চার ভাগ করুন। আর যদি পাঁচ পিঠার ডাইসে পিঠা তৈরি করেন তবে পিঠা কেটে নেওয়ার দরকার নেই। এবার একটি প্যানে খেজুর গুড়, লবণ আর পানি মিশিয়ে চুলায় গরম করে তরল করুন। গুড় গরম হয়ে গেলে আলাদা কোনো নিরাপদ স্থানে তা রেখে দিন।

এবার আরেকটি পাত্রে দুই ২ লিটার দুধ, গুড়া দুধ ১ কাপ, কনডেন্সমিল্ক ১/২ কাপ, ঘি দুই টেবিল চামচ, তেজপাতা দুটি, এলাচ দুটি, লবণ পরিমাণমতো দিয়ে চুলায় বসিয়ে দিন। দুধ গরম হয়ে ঘন হয়ে এলে ধীরে ধীরে গরম করে রাখা তরল গুড়া দুধে মিশিয়ে নিন। তারপর পিঠাগুলো দিয়ে তিন মিনিট অপেক্ষা করুন। এভাবে খেজুর গুড়ের দুধ চিতই তৈরি করলে দুধে কখনও ছানা কেটে যাওয়ার ভয় থাকে না। বাড়িতে শীতের এ মৌসুমে তাই তৈরি করতে পারেন জিভে জল আনা খেজুর গুড়ের তুলতুলে রসালো দুধ চিতই পিঠা।