বিআইসিএম এর রিসার্চ সেমিনার অনুষ্ঠিত

বিআইসিএম এর রিসার্চ সেমিনার অনুষ্ঠিত

ছবি: প্রতিনিধি

বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) এর রিসার্চ সেমিনার-৩০ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৬ ডিসেম্বর) ইন্সটিটিউটের মাল্টিপারপাস হলে এ রিসার্চ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে “Ownership Structure, Board Characteristics and Firm Performance: Evidence from Bangladesh” শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআইসিএম এর প্রভাষক জনাব এস. এম. কালবীন ছালিমা।

ইন্সটিটিউটের নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের অধ্যাপক ড. চৌধুরী সায়মা ফেরদৌস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক ড. মো. মুশফিকুর রহমান ও যুক্তরাজ্যের সোয়ানসি ইউনিভার্সিটির স্কুল অব ম্যানেজমেন্ট এর প্রভাষক ড. শাকিলা হালিম।

উক্ত গবেষণায় বাংলাদেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত ম্যানুফ্যাকচারিং খাতের কোম্পানিগুলির ২০১৫ থেকে ২০১৯ পর্যন্ত পাঁচ বছরের তথ্য ব্যবহার করে মালিকানার কেন্দ্রীকরণ ও বোর্ডের গঠনের সাথে প্রতিষ্ঠানগুলোর আর্থিক কর্মকাণ্ডের (Financial Performance) যোগসূত্র পরীক্ষা করা হয়েছে। গবেষণায় প্রাপ্ত ফলাফলগুলি ব্যবস্থাপক, বিনিয়োগকারী এবং নিয়ন্ত্রক সংস্থার জন্য উপযোগী হতে পারে, বিশেষ করে যারা তাদের কোম্পানির মালিকানা কাঠামো এবং বোর্ড গঠন পরিবর্তন করে পুঁজিবাজারে এর কার্যকারিতা বাড়াতে চান। উন্নয়নশীল দেশে পরিচালকদের কোন প্রতিষ্ঠানের মালিকানা থাকার সাথে উক্ত প্রতিষ্ঠানটির আর্থিক কর্মকান্ড ভালো হওয়ার প্রমাণ পাওয়া যায়।

সভাপতির বক্তব্যে ইন্সটিটিউটের নির্বাহী প্রেসিডেন্ট ড. মাহমুদা আক্তার বলেন, বহিঃস্থ গবেষকদের সাথে ইন্সটিটিউটের গবেষকদের এই যোগাযোগ বিআইসিএম তথা আর্থিক বাজারের গবেষণাকে সমৃদ্ধ করবে।

রিসার্চ সেমিনারটি সঞ্চালনা করেন বিআইসিএম এর সহকারী অধ্যাপক জনাব মোঃ হাবিবুল্লাহ। এ সময় বিআইসিএম-এর সকল অনুষদ সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট কর্মকর্তা এবং অন্যান্য আমন্ত্রিত অতিথিগণ উপস্থিত ছিলেন।