রোবটিক সার্জারি চিকিৎসা সেবায় বিপ্লব ঘটাবে : বিএসএমএমইউ উপাচার্য

রোবটিক সার্জারি চিকিৎসা সেবায় বিপ্লব ঘটাবে : বিএসএমএমইউ উপাচার্য

রোবটিক সার্জারি চিকিৎসা সেবায় বিপ্লব ঘটাবে : বিএসএমএমইউ উপাচার্য

‘রোবটিক সার্জারি দেশের চিকিৎসা সেবায় বৈপ্লবিক পরিবর্তন আনবে। ইউরোলজিক্যাল ও গাইনোকোলজিক্যাল, কলোরেক্টাল, সার্জিক্যাল অনকোলজিসহ বিভিন্ন ধরণের জটিল রোগের নিখুঁত অপারেশন করা সম্ভব হবে। এর ফলে এ সকল রোগীদের আর দেশের বাইরে গিয়ে চিকিৎসা নেবার প্রয়োজন হবে না।’

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আয়োজিত রোবোটিক সার্জারি এবং ডিজিটাল সার্জারি বিষয়ক এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ একথা জানান।

বৃহস্পতিবার সকালে শহীদ ডা. মিল্টন হলে ইসলামিক ওয়ার্ল্ড এডুকেশনাল, সায়েন্টিফিক, অ্যান্ড কালচারাল অর্গানাইজেশন এর অর্থায়নে এ কর্মশালাটি অনুষ্ঠিত হয়।কর্মশালায় সার্জারিতে কীভাবে প্রযুক্তি ব্যবহার উন্নত করা যায়, রোগের উন্নত চিকিৎসা এবং প্রযুক্তিগত উদ্ভাবন বাড়ানোর ক্ষেত্রে সরকারের ভূমিকা এবং রোগের চিকিৎসা পদ্ধতি উন্নতির জন্য গবেষণা উদ্ভাবনে প্রাতিষ্ঠানিক ভূমিকা সম্পর্কে মতামত তুলে ধরা হয়।

উপাচার্য শারফুদ্দিন আহমেদ বলেন, বিএসএমএমইউ-এ রোবটিক সার্জারি চালুসহ স্মার্ট হাসপাতাল গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে। আজকের ডিজিটাল সার্জারি ও রোবটিক সার্জারি বিষয়ক কর্মশালা তারই অংশ। তিনি বলেন, রোবটিক সার্জারি চালুর জন্য প্রয়োজন প্রশিক্ষিত, দক্ষ চিকিৎসকসহ জনবল। ইতিমধ্যে এ বিশ্ববিদ্যালয়ের কিছু সংখ্যক চিকিৎসককে এ বিষয়ে বিদেশ থেকে প্রশিক্ষণ করিয়ে আনা হয়েছে। বাকিদেরও প্রশিক্ষণ দেয়া হবে। রোবটিক সার্জারিসহ এ ধরণের সর্বাধুনিক প্রশিক্ষণ দেবার জন্য এখানে পূর্ণাঙ্গ প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হবে এবং এর  কার্যকরী উদ্যোগ ইতোমধ্যে নেয়া হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগের রেনাল ট্রান্সপ্লান্ট ডিভিশন প্রধান ও প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান। কর্মশালায় ‘বাংলাদেশে রোবোটিক সার্জারি এবং ডিজিটাল সার্জারির চ্যালেঞ্জ ও সুবিধা’ শীর্ষক একটি প্যানেল বৈঠক অনুষ্ঠিত হয়। এ আলোচনায় প্যানেল সদস্য ছিলেন বিএসএমএমইউ’র উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ,  সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, কোলোরেক্টাল সার্জারি বিভাগ চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ শাহাদাত হোসেন শেখ, সার্জারি বিভাগের অধ্যাপক ডা. তোহিদুল আলম। প্যানেল আলোচনা পরিচালনা করেন যুক্তরাজ্যের রয়্যাল লন্ডন হাসপাতালের চিফ এক্সিকিউটিভ অফিসার সার্জন  অধ্যাপক ডা. শফি আহমেদ।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ মনিরুজ্জামান খান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ অতিকুর রহমান, ইসলামিক ওয়ার্ল্ড এডুকেশনাল, অ্যান্ড কালচারাল অর্গানাইজেশন সায়েন্টিফিক অ্যান্ড কালচারাল অর্গানাইজেশন এর বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের প্রধান অধ্যাপক ড. রাহিল কামার এবং অন্যান্যরা মতামত ব্যক্ত করেন। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের চেয়ারম্যান এবং সোশ্যাল এন্ড প্রিভেন্টিভ মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মো. আতিকুল হক।

সূত্র : বাসস