সাঁতরে বাংলা চ্যানেল জয় করে বিশ্ববিদ্যালয়ের পতাকা তুলে ধরলেন ইবির মুসা

সাঁতরে বাংলা চ্যানেল জয় করে বিশ্ববিদ্যালয়ের পতাকা তুলে ধরলেন ইবির মুসা

সাঁতরে বাংলা চ্যানেল জয় করে বিশ্ববিদ্যালয়ের পতাকা তুলে ধরলেন ইবির মুসা

সাঁতার কেটে ১৬.১ কিলোমিটার দীর্ঘ বাংলা চ্যানেল পাড়ি দিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থী মুসা হাশেমী। এই যাত্রায় তিনি সময় নিয়েছেন  ছয় ঘন্টা ২৭ মিনিট। বৃহস্পতিবার সকাল নয়টায় টেকনাফ থেকে যাত্রা শুরু করেন মুসা। ‘ষড়জ অ্যাডভেঞ্চার’ ও ‘এক্সট্রিম বাংলা’ আয়োজিত এই আসরে দেশ ও বিদেশের ৪৩ জন সাঁতারু অংশ নেন। 

মুসা বিশ্ববিদ্যালয়ের আল-ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ও লালন শাহ হলের আবাসিক ছাত্র। ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে প্রথমবারের মতো তিনি বাংলা চ্যানেল পাড়ি দেন।

আল-ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ এলামনাই এসোসিয়েশন, হক ‘ল’ একাডেমি, ইবির লালন শাহ হল এবং তা’দিলুল উম্মাহ একাডেমির স্পন্সরে এই প্রতিযোগিতায় অংশ নেন তিনি।

মুসা হাশেমী বলেন, এই যাত্রায় যারা আমাকে সহযোগিতা করেছে আমি সবার কাছেই কৃতজ্ঞ। আমার ইচ্ছে ছিল ইসলামী বিশ্ববিদ্যালয়ে পতাকা বাংলা চ্যানেল জয় করে জাতির সামনে তুলে ধরার। সেই চেষ্টা সফল হয়েছে বলে আমি মনে করি।

মুসা হাসেমী ইসলামী বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের ইউনিট কাউন্সিল সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি তিনি মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী শহীদদের উদ্দ্যেশ্যে ক্যাম্পাস-কুষ্টিয়া ২২ কিলোমিটার দৌড়, খুলনা হাফ ম্যারাথন, রাজশাহী হাফ ম্যারাথন, সিরাজগঞ্জ হাফ ম্যারাথন ও রাজশাহী ২০ কিলোমিটার পদ্মা সুইমিংসহ বিভিন্ন প্রতিযোগিতায় কৃতিত্বের সাথে অংশগ্রহণ করেছেন।

প্রসঙ্গত, ২০০৬ সালের জানুয়ারি মাসের মাঝামাঝি একটি দল শাহপরীর দ্বীপ থেকে বঙ্গোপসাগরে ১৬.১ কিলোমিটার সাঁতার কেটে পৌঁছায় সেন্টমার্টিন দ্বীপে। আন্ডারওয়াটার ফটোগ্রাফার ও স্কুবা ডাইভার কাজী হামিদুল হক ছিলেন এ দলের দলনেতা। তিনি সাঁতারের এ পথের নামকরণ করেন ‘বাংলা চ্যানেল’। ২০০৬ সাল থেকে প্রতি বছর বাংলা চ্যানেলে নিয়মিত বাংলা চ্যানেলে সাঁতার আয়োজিত করে আসছে বাংলাদেশের সাঁতারু ও সাঁতারপ্রেমীরা।