যৌথভাবে সামরিক সরঞ্জাম বানাবে ভারত-রাশিয়া

যৌথভাবে সামরিক সরঞ্জাম বানাবে ভারত-রাশিয়া

সংগৃহীত

রাশিয়া ও ভারত যৌথভাবে সামরিক সরঞ্জাম তৈরি করবে। ইতোমধ্যে এ উদ্যোগে দৃশ্যমান অগ্রগতি হয়েছে বলে জানিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। মস্কো সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠকের পর এ কথা জানান তিনি। 

বুধবার রাশিয়ার রাজধানী মস্কোতে এই বৈঠক হয়। বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, দুই দেশের স্বার্থে এ ধরনের সহযোগিতা স্বাভাবিক কৌশলের অংশ। এটি ইউরেশিয়ান অঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করতে সহায়তা করবে।

ল্যাভরভ আরও বলেন, সামরিক সরঞ্জাম সরবরাহে বৈচিত্র্য আনতে ভারতের আকাঙ্ক্ষাকে রাশিয়া সম্মান জানায়। নয়াদিল্লি ভারতের জন্য দরকারি যেসব সরঞ্জাম তৈরি করতে চায়, সে বিষয়ে সহায়তা করার জন্য প্রস্তুত মস্কো। 

সফরকালে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও জয়শঙ্কর বৈঠক করেন বলে জানিয়েছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। 

এ সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আগামী বছর রাশিয়া সফরের আমন্ত্রণ জানিয়েছেন পুতিন। ক্রেমলিনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠককালে এ আমন্ত্রণ জানান রুশ প্রেসিডেন্ট।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর বলেছেন, ল্যাভরভের সঙ্গে বৈঠকে ইউক্রেন ও গাজায় চলমান সংঘাত নিয়ে আলোচনা হয়েছে। এছাড়া দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ নিয়েও আলোচনা হয়েছে দুজনের মধ্যে। 

প্রসঙ্গত, ২০২২ সালে ইউক্রেনে অভিযান চালানোয় রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা দেশগুলো। এর পর থেকে রাশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ অর্থনৈতিক সহযোগী হয়ে উঠেছে ভারত।