লিবিয়ায় মিশরের পদক্ষেপ 'অবৈধ': এরদোগান

লিবিয়ায় মিশরের পদক্ষেপ 'অবৈধ': এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান

মিশরের রাষ্ট্রপতি আবদেল ফাত্তাহেআল-সিসি লিবিয়া বৃহস্পিতিবার উপজাতিদের সাথে সাক্ষাত করেন। এসময় উপজাতিরা সিসির কাছে যুদ্ধে কায়রোর হস্তক্ষেপ এবং  পূর্ব লিবিয়ায় সেনাবাহিনীকে সমর্থন করার আহবান জানায়। এতে মিশির এবং সংযুক্ত আরব আমিরাতের সরাসরি হস্তক্ষেপ রয়েছে। যা জাতি সংঘ সমর্থিত  সরকারের বিপক্ষে। এজন্য তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোগান মিশর ও সংযুক্ত আরব আমিরাতকে নিন্দা জানিয়েছে।

লিবিয়া সংঘর্ষে তুরস্ক জাতিসংঘের স্বীকৃত সরকারকে সামরিক সহায়তা দিয়ে আসছে, যখন মিশর, সংযুক্ত আরব আমিরাত এবং রাশিয়া পূর্ব ভিত্তিক প্রতিদ্বন্দ্বী প্রশাসনে তার শত্রুদের সমর্থন দিচ্ছে। সেখানে সেনা কমান্ডার খলিফা হাফতারকে গত বছর ত্রিপোলিতে আক্রমণ চালিয়েছিল। সাম্প্রতিক সপ্তাহগুলিতে ত্রিপোলি ভিত্তিক ন্যাশনাল অ্যাকর্ড (জিএনএ)-র নাটকীয় সামরিক অগ্রগতি দেখা গেছে। ।

এল-সিসি বৃহস্পতিবার লিবিয়ার উপজাতিদের সাথে দেখা করে বলেছিলেন, যেসময় মিশরীয় এবং লিবিয়ার নিরাপত্তার প্রত্যক্ষ হুমকির মুখে তখন মিশর চুপ করে বসে থাকবে না।

মিশরীয় হস্তক্ষেপের সম্ভাবনা সম্পর্কে জানতে চাইলে এরদোগান শুক্রবার বলেছিলেন, তুরস্ক জিএনএর পক্ষে সমর্থন বজায় রাখবে। "এখানে মিশর গৃহীত পদক্ষেপগুলি, বিশেষত হাফতারের সাথে তাদের পার্শ্ববর্তী অবস্থান দেখায় যে তারা একটি অবৈধ প্রক্রিয়াতে রয়েছে।" তিনি সংযুক্ত আরব আমিরাতের পদ্ধতিকে "পাইরেটিকাল" হিসাবে বর্ণনা করেছিলেন।

দীর্ঘদিনের শাসক মুয়াম্মার গাদ্দাফিকে ন্যাটো-সমর্থিত অভিযানে ক্ষমতা থেকে সরানো হয়েছিল, ২০১১ সাল থেকে লিবিয়া সংঘাতের মধ্যে পড়ে আছে।

সূত্র: aljazeera।