ভেড়ামারায় নকল আকিজ বিড়িসহ বিড়ি তৈরির উপকরন জব্দ

ভেড়ামারায় নকল আকিজ বিড়িসহ বিড়ি তৈরির উপকরন জব্দ

ছবি: প্রতিনিধি

কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার মালিপাড়া গ্রামে অভিযান চালিয়ে বিপুল পরিমান নকল ব্যান্ডরোল যুক্ত আকিজ বিড়ি, বিপুল পরিমান নকল ব্যান্ডরোল, বিড়ির ঠোস, ফিল্টারসহ বিড়ি তৈরির বিভিন্ন উপকরন জব্দ করা হয়েছে। শনিবার কুষ্টিয়া কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট ভেড়ামারা সার্কেল-২ এ অভিযান পরিচালনা করেন। অভিযান থেকে অভিযুক্ত দুইজনকে আটক করেছে কাস্টমস কর্তৃপক্ষ।

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ সূত্রে জানা যায়, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে একটি অসাধু চক্র দীর্ঘদিন ধরে কুষ্টিয়া জেলার বিভিন্ন স্থানে জাল ব্যান্ডরোল লাগিয়ে অবৈধ বিড়ি উৎপাদন করে আসছে। এই উৎপাদিত অবৈধ বিড়ি দেশের বিভিন্ন জেলায় সরবরাহ ও বিক্রি করছে চক্রটি। গোপন সংবাদের ভিত্তিতে কুষ্টিয়া সার্কেল-২ ভেড়ামারার কাষ্টমস শনিবার ভেড়ামারা উপজেলার মালিপাড়া গ্রামের আমিরুল ইসলামের বাড়িসহ পার্শ্ববতী কয়েকটি বাড়িতে অভিযান ও তল্লাশি চালায়।

এসময় ওই বাড়িগুলো থেকে ২ বস্তা নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি, বিপুল পরিমান আকিজ বিড়ি তৈরির বিভিন্ন উপকরণ, কয়েক লক্ষ নকল কারিগর বিড়ির ঠোস, শিহাব বিড়ির ঠোস, মনমোহন বিড়ির ঠোস, সাথি বিড়ির কাগজ ফিল্টার, লক্ষাধিক নকল ব্যান্ডরোলসহ বিপুল পরিমান বিভিন্ন ব্রান্ডের বিড়ি তৈরির উপকরন জব্দ করা হয়েছে।

অভিযানকালে অভিযুক্ত আসামী আমিরুল এবং শিহাব বিড়ির মালিকের ছেলে শাওনকে আটক করে কাস্টমস কর্তৃপক্ষ।

অভিযান শেষে জব্দকৃত নকল আকিজ বিড়ি ও বিড়ি তৈরির বিভিন্ন উপকরন কাস্টমস হেফাজতে নিয়ে যাওয়া হয়েছে। এ ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে বলে জানান কাস্টমস কর্তৃপক্ষ।

অভিযান পরিচালনাকারী এক কাস্টমস কর্মকর্তা জানান, দৈনিক বিপুল পরিমান টাকা রাজস্ব ফাঁকি দিয়ে দীর্ঘদিন ধরে অবৈধভাবে একটি চক্র নকল বিড়ি তৈরি করে তাদের ব্যবসা কার্যক্রম পরিচালনা করে আসছিল। অভিযানে বিপুল পরিমান জাল ব্যান্ডরোলযুক্ত বিড়ি জব্দ করা হয়েছে।

তিনি আরো জানান, নকলের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যহত থাকবে। এছাড়া রাজস্ব ফাঁকি দিয়ে কেউ অবৈধভাবে বিড়ি উৎপাদন, বিক্রি ও বাজারজাত করলে তার বিরুদ্ধে আইননানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।