লক্ষ্মীপুর-১ : ডিসি-এসপিকে বদলির হুমকি দেয়া পবনের প্রার্থিতা বাতিল

লক্ষ্মীপুর-১ : ডিসি-এসপিকে বদলির হুমকি দেয়া পবনের প্রার্থিতা বাতিল

লক্ষ্মীপুর-১ : ডিসি-এসপিকে বদলির হুমকি দেয়া পবনের প্রার্থিতা বাতিল

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে লক্ষ্মীপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ হাবিবুর রহমান পবনের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)।মঙ্গলবার (২ জানুয়ারি) দুপুরে ইসির উপ-সচিব মো: আব্দুছ সালাম স্বাক্ষরিত চিঠিতে প্রার্থিতা বাতিলের এ বিষয়টি জানানো হয়।

পবনের বিরুদ্ধে অভিযোগ, তিনি জেলা প্রশাসক (ডিসি), পুলিশ সুপার (এসপি) ও রিটার্নিং কর্মকর্তাকে বদলির হুমকি দিয়েছিলেন। এজন্য তাকে তলব করেছিল নির্বাচন কমিশন। পরে সোমবার (১ জানুয়ারি) নির্বাচন ভবনে পবনের উপস্থিতিতে অভিযোগের শুনানি হয়।

আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে প্রার্থিতা বাতিলই নির্বাচনি আইনে সর্বোচ্চ শাস্তি। এবারের নির্বাচনে এই প্রথম ‘নির্বাচনী অপরাধের’ দায়ে সর্বোচ্চ ব্যবস্থা হিসেবে প্রার্থিতা বাতিল করা হলো।

চিঠিতে বলা হয়, ‘লক্ষ্মীপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী হাবিবুর রহমান পবন ৩০ ডিসেম্বর সন্ধ্যা ৭টা ২২ মিনিটে লক্ষ্মীপুর জেলা প্রশাসক, সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাকে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ফোন করে অকথ্য ভাষায়, আপত্তিকর ও অশোভন কথা বলেছেন। রিটার্নিং কর্মকর্তা ও পুলিশ সুপারকে তিনদিনের মধ্যে বদলিসহ বিভিন্ন ব্যবস্থা নেয়ার ভয়ভীতি দেখান।’

এ অভিযোগ তুলে পবনের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের অনুরোধ করেন জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা। এরপর অভিযোগের বিষয়ে ব্যাখ্যা দিতে পবনকে তলব করে ইসি। ১ জানুয়ারি ইসি সচিবালয়ে সশরীরে উপস্থিত হয়ে ব্যাখ্যা দেন হাবিবুর রহমান পবন। এরপর সংশ্লিষ্ট জেলা নির্বাচন কর্মকর্তা বিষয়টি তদন্ত করে অভিযোগের সত্যতা পান। পবন নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করেছেন জানিয়ে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার সুপারিশসহ একটি প্রতিবেদন ৩১ ডিসেম্বর নির্বাচন কমিশনে পাঠায় নির্বাচনি অনুসন্ধান কমিটি।