অস্কারপ্রাপ্ত ‘কোকো’ সিনেমার ভয়েস আর্টিস্ট মারা গেছেন

অস্কারপ্রাপ্ত ‘কোকো’ সিনেমার ভয়েস আর্টিস্ট মারা গেছেন

ছবিঃ সংগৃহীত।

অস্কারজয়ী অ্যানিমেটেড ‘কোকো’ সিনেমার ভয়েস আর্টিস্ট ও মেক্সিকান অভিনেত্রী অ্যানা ওফেলিয়া মারগুইয়া মারা গেছেন।জানা গেছে, তিনি ৩১ ডিসেম্বর পরলোক গমন করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর।

 

‘দ্য গার্ডিয়ান’র খবরে জানা গেছে, অভিনেত্রী অ্যানা ওফেলিয়া মারগুইয়া মৃত্যুর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছে মেক্সিকোর ন্যাশনাল ফাইন আর্টস ইনস্টিটিউট। কিন্তু তার মৃত্যুর কারণ সম্পর্কে বিস্তারিত জানা যায়নি।

মেক্সিকোর সংস্কৃতি সচিব আলেজান্দ্রা ফ্রাস্টো গুয়েরেরো এক বিবৃতিতে বলেছেন, ‘মহান এই অভিনেত্রী আমাদের বর্তমান বাস্তবতায় এক বিশাল শূন্যতা সৃষ্টি করে গেছেন।’

লি আঙ্করিচ পরিচালিত ‘কোকো’ সিনেমা ২০১৭ সালে মুক্তি পায়। সিনেমাটিতে দেখা যায়, ১২ বছরের বালক মিগেল গান ভীষণ ভালোবাসে। গান শেখার কারণে মৃতদের দেশে চলে যায় বালকটি। ছেলেটির দাদির চরিত্রে কণ্ঠ দিয়েছিলেন অ্যানা ওফেলিয়া।

‘কোকো’ সিনেমাটিতে মেক্সিকোর সংস্কৃতি ফুটিয়ে তোলা হয়েছে। সিনেমাটি ৯০তম অস্কারে বেস্ট অ্যানিমেশন ফিল্ম ও বেস্ট অরিজিনাল সং বিভাগে সেরা পুরস্কার লাভ করে।

অ্যানা ওফেলিয়ার ১৯৩৩ সালে মেক্সিকো শহরে জন্মগ্রহণ করেন। তার দীর্ঘ ক্যারিয়ারে চলচ্চিত্র, টেলিভিশন ও মঞ্চসহ ৭০টি নাটক ও ৯০টি সিনেমায় অভিনয় করেছেন। সিনেমায় অভিনয়ের স্বীকৃতিস্বরূপ তিনি মেক্সিকোর গোল্ডেন অ্যারিয়েল অ্যাওয়ার্ডে আজীবন সম্মাননা লাভ করেন।