বংশী নদী দখল-দূষণকারীদের তালিকা চেয়েছেন হাইকোর্ট

বংশী নদী দখল-দূষণকারীদের তালিকা চেয়েছেন হাইকোর্ট

ফাইল ছবি

বংশী নদীতে বিদ্যমান দখলদার ও এ নদী দূষণকারীদের পূর্ণাঙ্গ তালিকা প্রস্তুত করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বুধবার (০৩ জানুয়ারি) এ বিষয়টি জানা গেছে।

সম্প্রতি এ বিষয়ে এক রিট আবেদনের শুনানি করে জনাব বিচারপতি বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালত নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক, ঢাকা জেলার জেলা প্রশাসক, সাভার উপজেলা নির্বাহী অফিসার এবং পরিবেশ অধিদফতরের উপপরিচালককে নদীটির দখলদার ও দূষণকারীদের তালিকা প্রস্তুত করতে হবে।

একইসঙ্গে আদালত সাভার পৌরসভার পৌর বর্জ্য এবং ঢাকা এক্সপোর্ট প্রসেসিং জোন (DEPZ) এর শিল্প বর্জ্য বংশী নদীতে অনতিবিলম্বে ফেলা বন্ধ করতে সাভারের পৌর মেয়র ও ঢাকা এক্সপোর্ট প্রসেসিং জোন (DEPZ) এর নির্বাহী পরিচালককে নির্দেশ দিয়েছেন। এসব নির্দেশনাসমূহ বাস্তবায়ন সম্পর্কিত প্রতিবেদন আদালতে দাখিলেরও নির্দেশ দিয়েছেন আদালত। এছাড়াও আদালত দখল ও দূষণ থেকে বংশী নদী রক্ষায় বিবাদীগণের ব্যর্থতা সংবিধান ও প্রযোজ্য আইনের পরিপন্থী হওয়ায় কেন তা আইন বহির্ভূত, বেআইনি ও জনস্বার্থ বিরোধী ঘোষণা করা হবেনা তা জানতে চেয়ে রুল জারি করেছেন। 
আদালতে বেলার পক্ষে মামলাটি পরিচালনা করেন অ্যাডভোকেট মোহাম্মদ আশরাফ আলী ও অ্যাডভোকেট এস. হাসানুল বান্না। অপরদিকে রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আযাদ সরকার।