একদিনেই দুইবার বোলিংয়ে নামতে হবে ভাবেননি সিরাজ

একদিনেই দুইবার বোলিংয়ে নামতে হবে ভাবেননি সিরাজ

সংগৃহীত

দক্ষিণ আফ্রিকা-ভারত কেপটাউন টেস্ট দিয়েই কাল শুরু করেছে নতুন বছরের খেলা। দুই দলের এই ম্যাচেই ঘটেছে অদ্ভুত সব ঘটনা। দুই টেস্ট সিরিজের প্রথমটিতে ইনিংস ব্যবধানে হারের পর প্রবল প্রতাপে ঘুরে দাঁড়ায় ভারত। মোহাম্মদ সিরাজের আগুনে বোলিংয়ে প্রোটিয়ারা অলআউট মাত্র ৫৫ রান করেই। এরপর ব্যাটিংয়ে নেমে দারুণ খেলছি রোহিত শর্মার দল। ৪ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে তুলেছিল ১৫৩ রান।

এরপরেই শুরু হয় বিপর্যয়। মাত্র ১১ বলের ব্যবধানে স্কোরবোর্ডে আর কোনো রান যোগ না করেই ৬ উইকেট হারিয়ে ১৫৩ রানে অল আউট হয় ভারত। টেস্ট ক্রিকেটের ১৪৭ বছরের ইতিহাসে এমন ঘটনা এবারই প্রথম। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ৩ উইকেট হারিয়ে ৬২ রান তুলে দিন শেষ করে দক্ষিণ আফ্রিকা।

ফলে কেপটাউনে কাল ম্যাচের প্রথম দিনেই দেখা মিলেছে ২৩ উইকেটের গত ১২২ বছরের ইতিহাসে যা রেকর্ড। এদিকে কাল প্রোটিয়াদের ৫৫ রানে ধসিয়ে দেয়ার পেছনে সবথেকে বড় ভূমিকা রেখেছেন সিরাজ। ৯ ওভার বল করে ১৫ রান দিয়ে তিনি শিকার করেছেন ৬ উইকেট। তবে এমন দুর্দান্ত বোলিংয়ের পর কালই যে আবার বোলিং করতে নামতে হবে এ কথা তিনি নিজেও ভাবেননি বলে জানিয়েছেন সিরাজ।

ভারতীয় এই পেসার বলেন, ‘আমরা আসলেই এমন কিছু ভাবিনি। কিন্তু এটাই ক্রিকেট, এখানে ভালো-খারাপ সবই সম্ভব। তবে একদিনেই দুইবার বোলিংয়ে নেমেও সিরাজ বেশ উৎফুল্লই। আর তা নিজের দারুণ বোলিং ফিগারের কারণেই।’

প্রোটিয়াদের বিপক্ষে প্রথম টেস্টে ইনিংস ব্যবধানে হারের ম্যাচে ৯১ রান দিয়ে ২ উইকেট নিয়েছিলেন সিরাজ। সে ম্যাচে কি ভুল করেছিলেন তা থেকে শিক্ষা নিয়েই কেপটাউনে এমন পারফর্ম্যান্স করেছেন বলে জানিয়েছেন তিনি। তিনি বলেন, ‘প্রথম ম্যাচে কি ভুল করেছি তা আমি বুঝতে পেরেছিলাম। এই ম্যাচে আমি পরিকল্পনা মোতাবেক সবকিছু করতে পেরেছি। একই জায়গায় বারবার বল করার পরিকল্পনা ছিল, তা করতে পেরেছি বলেই এমন পুরস্কার পেয়েছি।’