রিয়ালের ড্র, পাঁচ গোলে জিতে লিগ শেষ করল বার্সা

রিয়ালের ড্র, পাঁচ গোলে জিতে লিগ শেষ করল বার্সা

ওসাসুনার বিরুদ্ধে গত ম্যাচ হেরে লিগ খোয়াতে হলেও ৫ গোলে জিতে লিগ শেষ করল বার্সেলোনা

ফলাফল দু’টো গত ম্যাচে হলে উত্তেজনাটা বজায় থাকত শেষ ম্যাচ পর্যন্ত। কিন্তু তার কোনও অবকাশ ছিল না। এক ম্যাচ বাকি থাকতেই লিগের ভাগ্য নির্ধারণ হয়ে যাওয়ায় রবিবার কার্যত নিয়মরক্ষার ম্যাচে মাঠে নেমেছিল রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনা। লিগের শেষ ম্যাচে সসম্মানে উত্তীর্ণ হওয়াই ছিল দু’দলের প্রধান এবং একমাত্র লক্ষ্য। ওসাসুনার বিরুদ্ধে গত ম্যাচ হেরে লিগ খোয়াতে হলেও ৫ গোলে জিতে লিগ শেষ করল বার্সেলোনা।

অন্যদিকে লেগানেসের বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচে দু’বার এগিয়ে গিয়েও ড্র করে লিগ অভিযান শেষ করল রিয়াল মাদ্রিদ। লিগ চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে এদিন ঘরের মাঠে ‘গার্ড অফ অনার’ দেয় লেগানেস। ম্যাচের ষষ্ঠ মিনিটে ভালভের্দের গোলার মতো শট ডানদিকে ঝাঁপিয়ে দুরন্ত ক্ষিপ্রতায় রক্ষা করেন লেগানেস গোলরক্ষক। যদিও ইস্কোর ফ্রি-কিক থেকে ম্যাচের ৯ মিনিটে গোল করে রিয়ালকে এগিয়ে দেন ক্লাবের জার্সি গায়ে ৬৫০তম ম্যাচ খেলতে নামা সার্জিও রামোস। লিগে এটি ছিল রিয়াল অধিনায়কের একাদশতম গোল। প্রথমার্ধের সংযুক্তি সময়ে বামপ্রান্তিক ক্রস নিজের দখলে নিয়ে অ্যারিয়োলাকে নাটমেগে পরাস্ত করেন ব্রায়ান গিল। ম্যাচে সমতা ফেরায় লেগানেস।

৫২ মিনিটে ইস্কোর ঠিকানা লেখা থ্রু বল ধরে ফের একবার লস ব্ল্যাঙ্কোসদের হয়ে ব্যবধান বাড়ান মার্কো আসেনসিও। যদিও সেই গোলও ধরে রাখতে পারেনি রিয়াল। ৭৮ মিনিটে আসালের গোল হঠাতই অবনমনের গেরো থেকে বেরনোর দিশা দেখায় লেগানেসকে। কিন্তু ড্র’য়েই ম্যাচের নিষ্পত্তি ঘটায় আর অবনমন বাঁচানো হল না তাঁদের। ৩৮ ম্যাচে ৩৬ পয়েন্ট নিয়ে মায়োর্কা এবং এস্প্যানিয়লের সঙ্গে অবনমনে চলে গেল লেগানেস।

পক্ষান্তরে লিগের শেষ ম্যাচে আলাভেসকে গোলের মালা পরিয়ে অভিযান শেষ করল বার্সেলোনা। জোড়া গোল করলেন লিওনেল মেসি। একটি করে গোল করলেন আনসু ফাতি, লুইস সুয়ারেজ এবং নেলসন সেমেদো। অ্যাওয়ে ম্যাচে এদিন প্রথমার্ধেই তিন গোলে এগিয়ে যায় বার্সা। দ্বিতীয়ার্ধে আর দু’গোল যোগ হয় আলাভেসের কফিনে। লিগে ২৫ গোল করে সপ্তমবারের জন্য পিচিচি ট্রফি (সর্বোচ্চ গোলস্কোরার) জিতলেন বার্সার মধ্যমনি লিওনেল মেসি। পিছনে ফেললেন রিয়াল মাদ্রিদের করিম বেনজেমাকে (২১)।