ভারতকে হটিয়ে সিংহাসন ফিরে পেল অস্ট্রেলিয়া

ভারতকে হটিয়ে সিংহাসন ফিরে পেল অস্ট্রেলিয়া

সংগৃহীত

টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান নিয়ে হাড্ডাহাড্ডি লড়াই চলছে ক্রিকেটের দুই পরাশক্তি ভারত ও অস্ট্রেলিয়ার। তিন ফরম্যাটে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকে বিদায়ী বছরটা শেষ করেছে ভারত। তবে সপ্তাহ না পেরোতেই টেস্ট ক্রিকেটের সিংহাসন হারাল রোহিত-কোহলিরা। ভারতকে হটিয়ে টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করেছে মাইটি অস্ট্রেলিয়া।

সর্বশেষ হালনাগাদের আগে দুই দলেরই রেটিং ছিল ১১৮ করে। রান রেট বেশি থাকায় র‍্যাঙ্কিংয়ে এগিয়ে ছিল ভারত। তবে দক্ষিণ আফ্রিকার সঙ্গে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১–১ ব্যবধানে ড্র করায় রেটিং পয়েন্ট এক কমে গেছে।

অন্যদিকে ঘরের মাঠে চলমান পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজের এক ম্যাচ হাতে থাকতেই সিরিজ নিশ্চিত করেছে অজিরা। এর ফলে র‌্যাঙ্কিংয়েও উন্নতি হয়েছে স্টার্ক-কামিন্সদের।

এর আগে গত জুনে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে হারিয়ে টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে ছিল অস্ট্রেলিয়া। এরপর সেটি দখলে নেয় ভারত। তবে ছয় মাস পর আবারও তাদের সিংহাসন পুনরুদ্ধার করল অজিরা।

কিন্তু ভারতের সামনে এখনও সুযোগ আছে সিংহাসনে বসার। ইংল্যান্ড সিরিজে ভালো খেলতে পারলে আবারও এগিয়ে যাবে তারা। আগামী ২৫ জানুয়ারি ইংলিশদের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ শুরু করবে তারা। অবশ্য সুযোগ আছে ইংল্যান্ডেরও। বর্তমানে ১১৫ পয়েন্ট নিয়ে তিনে আছে তারা।

এই হালনাগাদে র‍্যাঙ্কিংয়ের অন্যদের অবস্থান অপরিবর্তিতই রয়েছে। ১০৬ রেটিং পয়েন্ট নিয়ে আগের মতোই চারে আছে দক্ষিণ আফ্রিকা। পাঁচ ও ছয়ে আছে যথাক্রমে নিউজিল্যান্ড ও পাকিস্তান। সাত ও আটে আছে শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজ। ৫১ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান ৯ নম্বরে।