সারা দেশে র‍্যাবের ৭০০ টহল দল মোতায়েন

সারা দেশে র‍্যাবের ৭০০ টহল দল মোতায়েন

সারা দেশে র‍্যাবের ৭০০ টহল দল মোতায়েন

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতির অংশ হিসেবে সারা দেশে ৭০০ টহল দল মোতায়েন করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।র‍্যাবের মহাপরিচালক এম খুরশীদ হোসেন বলেন, র‍্যাবসহ অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গোয়েন্দা সংস্থাসহ সবার সঙ্গে সমন্বয় করে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

শনিবার (৬ জানুয়ারি) ঢাকার মিরপুরে নির্বাচন উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা তদারকি শেষে র‍্যাবের মহাপরিচালক বলেন, ‘আমরা সারা দেশে স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করেছি। আগামীকাল র‍্যাবের ৭০০ টহল দল কাজ করবে।’তিনি বলেন, ‘নির্বাচনকে সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আমি কিছু ভোটকেন্দ্র পরিদর্শন করে দেখেছি, সব কিছুই প্রস্তুত রয়েছে। নির্বাচন সংশ্লিষ্টদের সঙ্গে আমরা কথা বলেছি।’

এম খুরশীদ হোসেন বলেন, ‘ডগ স্কোয়াড, বোম ডিসপোজাল ইউনিট এবং বিশেষ প্রয়োজনে র‍্যাবের হেলিকপ্টার থাকবে। এর বাইরে আমাদের একটি নতুন ডিভাইস আছে যার নাম ওআইভিএস। এই ডিভাইস দিয়ে এলাকার বাইরের কেউ এলে শনাক্ত করা হবে।’তিনি আরও বলেন, দেশের বিভিন্ন জেলায় নির্বাচন সংশ্লিষ্ট সবার সঙ্গে মত বিনিময় সভা করা হয়েছে। তাতে একটা বিষয় নিশ্চিত হওয়া গেছে, সবার মধ্যে ভালো সমন্বয় রয়েছে।

সবাইকে সঙ্গে নিয়ে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে করা যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।কিছু দলের নির্বাচন বর্জনের ঘোষণার প্রসঙ্গ টেনে তিনি বলেন, ভোট দিতে কেউ বাধা দিলে কঠোরভাবে দমন করা হবে। বিভিন্ন দেশে নির্বাচনের আগে যেমন নাশকতা দেখা গেছে তার তুলনায় বাংলাদেশে কিছুই হয়নি।২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনের তুলনায় দেশের পরিস্থিতি অনেক ভালো আছে বলে মন্তব্য করেন র‍্যাবের মহাপরিচালক।

গণমাধ্যমের উদ্দেশে তিনি বলেন, ‘সাংবাদিকরা বিভিন্ন তথ্য দিয়ে নাগরিক হিসেবে, গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে আমাদের সহযোগিতা করবেন। পাশাপাশি আপনাদের মাধ্যমে নির্বাচন সুষ্ঠু করতে ও আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সবার সহযোগিতা প্রত্যাশা করছি।’

সূত্র : ইউএনবি