রামমন্দির উদ্বোধনে কঙ্গনাকে আমন্ত্রণ

রামমন্দির উদ্বোধনে কঙ্গনাকে আমন্ত্রণ

ফাইল ছবি।

আসছে ২২ জানুয়ারি ভারতের অযোধ্যায় রামমন্দির উদ্বোধন করা হবে। পুরো অযোধ্যায় তাই এখন সাজ সাজ রব দেখা যাচ্ছে। এরই মধ্যে এটি উদ্বোধনের অতিথিদের কাছে রামজন্মভূমি ট্রাস্ট আমন্ত্রণপত্র পাঠাতে শুরু করেছে।

জানা গেছে, রামমন্দির উদ্বোধনের দিন আমন্ত্রণ জানানো হয়েছে একঝাঁক বলিউড তারকাকে। অমিতাভ বচ্চন, অনুপম খের, আলিয়া ভাট, রণবীর কাপুর, অক্ষয় কুমার, মাধুরী দীক্ষিসহ দক্ষিণী সিনেমার তারকা প্রভাস- যশও।

এবার সেই তালিকায় যোগ হয়েছে আরও এক বলিউড তারকার নাম। রামমন্দির উদ্বোধন অনুষ্ঠানের আমন্ত্রণপত্র পেলেন কঙ্গনা রানাউত। আমন্ত্রণপত্র পেয়ে তিনি বেশ উচ্ছ্বসিত।

কঙ্গনা উদ্বোধনী অনুষ্ঠানের আমন্ত্রণপত্র পেয়ে নিজের সোশ্যাল মিডিয়ায় তার ভক্ত-অনুরাগীদের সঙ্গে সেই আমন্ত্রণপত্রের ভিডিও শেয়ার করেছেন। আমন্ত্রণপত্রটি রয়েছে একটি গেরুয়া রঙের ব্যাগের ভিতর। ব্যাগের উপরে লেখা ‘রামমন্দির অযোধ্যা’।

ব্যাগটি খুললে ভিতরে একটি কাঠের বাক্স। মাঝে রয়েছে রামের প্রতীক, হাতে ধরা তির-ধনুক। সঙ্গে সূর্য প্রতীক। আমন্ত্রণপত্রের বাক্সের উপরেও রয়েছে একই কথা লেখা ও প্রতীক আঁকা।পাশাপাশি রামমন্দিরের অবয়বও দেখা যাচ্ছে।

এ আমন্ত্রণপত্রের বাক্স খুলতে হচ্ছে ছোট একটি ছিটকিনি ঘুরিয়ে। এর মধ্যে আবার আঁকা হনুমানের গদা। জমকালো আমন্ত্রণপত্রের প্রথম পাতায় সিংহাসনে বসা রাম-সীতার ছবি দেখা যাচ্ছে।

পাশে লক্ষণ এবং পদতলে হনুমান। সেই ছবির পরের পাতায় বাঁ দিকের অংশে রামমন্দিরের প্রাণপ্রতিষ্ঠার আমন্ত্রণ। ডান দিকের পাতায় রয়েছে অযোধ্যার মাটির সংক্ষিপ্ত তাৎপর্য ও রামচরিত মানসের আংশিক উল্লেখ। ওই পাতা উল্টোলেই দেখা যাবে একটি কাঠের বোর্ডে রামের বাণী এবং নীচের দিকে দুটি অংশ।

একটি অংশে রয়েছে কাচের ছোট একটি বোতল। কাঠের ঢাকনা দেওয়া সেই বোতলের ভেতরে রয়েছে অযোধ্যার মাটি। যার মুখ লাল সুতো দিয়ে বাঁধা। অন্য খোপে রয়েছে একটি তামার মুদ্রা।

এতে লেখা আছে, সেটির ওজন ১০ গ্রাম। মুদ্রার এক পিঠে রয়েছে খোদাই করা রামের মুখাবয়ব। অন্য পিঠে খোদাই করা রামমন্দিরের কাঠামো দেখা যাচ্ছে।

তথ্যসূত্র: আনন্দবাজার