সাইবার হামলার শঙ্কায় সতর্কবার্তা দিল ইসি

সাইবার হামলার শঙ্কায় সতর্কবার্তা দিল ইসি

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে রোববার (৭ জানুয়ারি)। এদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এরই মধ্যে সাইবার হামলার ঝুঁকি এড়াতে ইসির সব কর্মকর্তাকে সতর্ক বার্তা ও ডিভাইস ব্যবহারের নির্দেশনা দিলো সাংবিধানিক এ সংস্থাটি।

শনিবার (৬ জানুয়ারি) ইসির উপাত্ত ব্যবস্থাপনা শাখার মামুনুর হোসেন সিস্টেম এনালিস্ট এ নির্দেশনা সব কর্মকর্তাকে পাঠান।

নির্দেশনায় বলা হয়েছে, বিজিডি ই-গভর্নমেন্ট সিআইআরটির প্রকাশিত সাইবার থ্রেট অ্যালার্ট 'বাংলাদেশকে লক্ষ্য করে চলমান ফিশিং ক্যাম্পেইন' প্রতিবেদন মোতাবেক ফিশিং আক্রমণ হতে নির্বাচন কমিশনের সব এন্ডপয়েন্ট ডিভাইস ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য ব্যক্তিগত পর্যায়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ ও সতর্কতা অনুসরণের জন্য অনুরোধ করা হলো।

মূলত ফিশিং হলো এমন একটি প্রক্রিয়া, যেখানে হ্যাকার ব্যবহারকারীর পছন্দের বিষয়ে একটি ম্যালিসিয়াস লিঙ্ক পাঠায়। যে লিঙ্কে ক্লিক করে ওপেন করা মাত্রই পিসি বা মোবাইলে ম্যালওয়্যার প্রবেশ করতে পারে।

এছাড়াও হ্যাকারের প্রস্তুত করা ব্যবহারকারীর পরিচিত ওয়েবসাইটের লগইন পেইজে নিয়ে যেতে পারে। এরপর লগইন আইডি ও পাসওয়ার্ড দেওয়া মাত্রই হ্যাকারের কাছে চলে যেতে পারে যাবতীয় তথ্য। পৃথিবীতে প্রতিনিয়ত কোটি কোটি ফিশিং লিঙ্কের উৎপত্তি হচ্ছে এবং বিভিন্ন মেইলে তা পাঠানো হচ্ছে। দুষ্কৃতিকারীরা এসব ফিশিং মেইল পাঠানোর মাধ্যমে ইউজারের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করে।

বর্তমানে শুধু ইমেইল না বরং মোবাইলের এসএমএস অথবা হোয়াটসঅ্যাপ বা মেসেঞ্জারের মত ইন্সট্যান্ট মেসেজিং সার্ভিস অপব্যবহার করেও ফিশিং লিঙ্ক ছড়ানো হচ্ছে।