বিশ্বসেরা গবেষকের তালিকায় ভাসানী বিশ্ববিদ্যালয়ের ১১৯ গবেষক

বিশ্বসেরা গবেষকের তালিকায় ভাসানী বিশ্ববিদ্যালয়ের ১১৯ গবেষক

ফাইল ছবি

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাংকিং-২০২৪ এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) ১১৯ জন গবেষক।

এডির নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্যমতে, ১২ ক্যাটাগরিতে গবেষকদের ভাগ করা হয়েছে। এই তালিকায় বিশ্বের ২১৯টি দেশের ২২ হাজার ৭৯০টি প্রতিষ্ঠানের ১৪ লাখ ৪১ হাজার ১০৪ জন গবেষক স্থান পেয়েছেন।

জানা যায়, তালিকায় স্থান পাওয়া মাভাবিপ্রবির সেরা ১০ গবেষকদের মধ্যে ১ম স্থানে রয়েছেন ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক মো. কাউছার আহমেদ। কম্পিউটার সায়েন্স বিষয়ে গবেষণায় বিশ্ববিদ্যালয়ে ১ম, বাংলাদেশে ১৮তম আর এশিয়ায় ৯৬২৫তম অবস্থানে আছেন তিনি।

২য় স্থানে রয়েছেন একই বিভাগের সহকারী অধ্যাপক বিকাশ কুমার পাল। ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিষয়ে গবেষণায় বিশ্ববিদ্যালয়ে ২য়, বাংলাদেশে ৫৪, এশিয়ায়‌ ২১, ২৫৭তম অবস্থানে আছেন তিনি।

প্রসঙ্গত, এডি সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের এইচ-ইনডেক্স, আই-১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে তালিকাটি প্রকাশ করেছে এডি সায়েন্টিফিক ইনডেক্স।