২০২০ ব্যালন ডি’অর বতিল

২০২০ ব্যালন ডি’অর বতিল

ছবি: সংগৃহীত

পরিস্থিতি মোটেই স্বাভাবিক নয়। করোনাভাইরাসের জেরে তাই চলতি বছর ফুটবলের সাম্মানিক ব্যালন ডি’অর প্রদান করা হবে না। এমনটাই ঘোষণা করল ফ্রান্সের ফুটবল সংস্থা। অর্থাৎ, বর্ষসেরা ফুটবলারের সবচেয়ে সাম্মানিক হিসেবে বিবেচিত পুরস্কারের জন্য মেসি-রোনাল্ডো ফ্যানেদের গলা ফাটানো থেকে চলতি বছর বঞ্চিত হবে ফুটবলমহল।

সোমবার ফ্রান্স ফুটবল এক বিবৃতিতে জানিয়েছে, ‘এক ব্যতিক্রমী পরিস্থিতিতে দাঁড়িয়ে ইতিহাসে প্রথমবার ব্যালন ডি’অর প্রদান থেকে বিরত থাকছে ফ্রান্স ফুটবল। ১৯৫৬ শুরু হওয়া এই সাম্মানিক পুরস্কার ২০২০ প্রদান করা হবে না অস্বাভাবিক পরিস্থিতির জন্য।’ কোভিড১৯ বিশ্বব্যাপী খেলাধূলার জগতে ব্যাপক প্রভাব ফেলেছে। মহামারির জেরে একবছরের জন্য স্থগিত হয়েছে টোকিও অলিম্পিক, পিছিয়ে গিয়েছে ইউরো, বাতিল হয়েছে উইম্বলডন। সাম্মানিক ব্যালন ডি’অর পুরস্কার প্রদান বাতিল হওয়ার ঘটনা সেই তালিকায় নয়া সংযোজন মাত্র।

ব্যালন ডি’অর বাতিল প্রসঙ্গে ফ্রান্সের ফুটবল সংস্থা আরও জানিয়েছে, চলতি বছরকে অন্যান্য বছরের মত দেখলে অন্যায় হবে। আর এই পরিস্থিতিতে দাঁড়িয়ে জেদ ধরে থাকার চেয়ে বিরত থাকাই ভালো। বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘জনমত তৈরি করার জন্য এবং সেরাদের সেরা বেছে নেওয়ার জন্য আমরা এগারো মাসের মধ্যে মাত্র দু’মাস হাতে পেয়েছি। তাই অন্যান্য বছরের সঙ্গে পাল্লা দিয়ে বিচার করা খুবই কঠিন। অন্যান্য বছরের তুলনায় চলতি বছর সাধারণ শর্তাবলি (ক্লোজ-ডোর, পাঁচটি পরিবর্ত) থেকে আমরা অনেক দূরে। তাই সেরা নির্বাচন করার জন্য এমন বিকলাঙ্গ মরশুমের উপর নির্ভর করা উপযুক্ত হবে না।’

ব্যালন ডি’অর বাতিল ঘোষিত হওয়ার দিনে ২০২০ টি-২০ বিশ্বকাপ নিয়েও অবশেষে সিদ্ধান্ত ঘোষণা করল আইসিসি। সোমবার আইসিসি-র বোর্ড মিটিংয়ে অক্টোবেরে অস্ট্রেলিয়ার মাটিতে হতে চলা টি-২০ বিশ্বকাপ স্থগিত রাখার সিদ্ধান্ত ঘোষণা করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। মাস দু’য়েক আগেই ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে জানিয়ে দেওয়া হয়েছিল করোনাভাইরাস পরিস্থিতে টি-২০ বিশ্বকাপ আয়োজন কার্যত অসম্ভব। তবুও বিশ্বকাপ নিয়ে সিদ্ধান্ত নিতে টালবাহানা করছিল আইসিসি। এদিন সেই সম্ভাবনাতেই সিলমোহর পড়ল।