টেস্টের ব্যাটিং অর্ডারে পরিবর্তন চান না কামিন্স

টেস্টের ব্যাটিং অর্ডারে পরিবর্তন চান না কামিন্স

ফাইল ছবি।

টেস্টে ডেভিড ওয়ার্নারের জায়গায় কে ওপেন করবেন, অস্ট্রেলিয়ান ক্রিকেটে এটি নিয়ে আলোচনা এখন তুমুল। তার জায়গায় পরবর্তী টেস্ট ওপেনার হওয়ার লড়াইয়ে আছেন অনেকেই। নিজে থেকে ইনিংস শুরুর ইচ্ছার কথা জানিয়েছেন স্টিভেন স্মিথও। তবে তাকে এই পজিশনে দেখতে চান না প্যাট কামিন্স।

তারকা এই ব্যাটসম্যানকে উপরে তুলে ব্যাটিং অর্ডারের স্থিতিশীলতা নষ্ট করতে নারাজ অস্ট্রেলিয়া অধিনায়ক।

পাকিস্তানের বিপক্ষে সিডনি টেস্ট ছিল ওয়ার্নারের এই সংস্করণের শেষ ম্যাচ। ১১২ টেস্ট খেলে তিনি ইতি টেনে দিলেন সাদা পোশাকের ক্যারিয়ারের। দলের ৮ উইকেটের জয়ে আগ্রাসী ফিফটি করে বিদায়ী ম্যাচটা দারুণভাবে রাঙালেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

অবসরের ঘোষণা সিরিজ শুরুর অনেক আগেই দিয়ে রেখেছিলেন ওয়ার্নার। এরপর থেকে পরবর্তী ওপেনার নিয়ে চলছে আলোচনা। বিভিন্ন সময়ে টেস্ট ক্রিকেটে খেলা এবং ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিকভাবে পারফর্ম করা তিন ওপেনার ক্যামেরন ব্যানক্রফট, মার্কাস হ্যারিস ও ম্যাট রেনশকে ঘিরেই ছিল মূল আলোচনা।

এরপর সেই আলোচনায় নাম যুক্ত হয় মার্নাস লাবুশেন ও ক্যামেরন গ্রিনের।

তাদেরকে ওপেনিংয়ে সুযোগ দেওয়ার ভাবনার কথা বলেন অস্ট্রেলিয়ার কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড। পরে স্মিথ যোগ দেন ওপেন করার লড়াইয়ে। গত শুক্রবার তিনি জানান নিজের আগ্রহের কথা।

কিন্তু বর্তমান ব্যাটিং অর্ডারে ৬ নম্বর পজিশন পর্যন্ত কোনো পরিবর্তন আনতে চান না কামিন্স। পাকিস্তানের বিপক্ষে তৃতীয় ও শেষ টেস্টে জয়ের পর শনিবার তিনি তুলে ধরেন তার অভিমত।

কামিন্স জানান, ৪ নম্বরে স্মিথের পারফরম্যান্সে আমি বেশ খুশি। নিশ্চিতভাবেই, মার্নাস (লাবুশেন), স্মুজি (স্মিথ), ট্রাভ (হেড) ও (মিচেল) মার্শ ৩, ৪, ৫ ও ৬ নম্বরে দারুণ করছে। তাই আমার প্রথম ভাবনা হচ্ছে, সম্ভবত এটাকে ব্যাহত না করা।

লেগ স্পিনিং অলরাউন্ডার হিসেবে ক্যারিয়ার শুরু করা স্মিথ পরে নিজেকে প্রতিষ্ঠা করেন সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন হিসেবে। টেস্ট ক্যারিয়ারে এখন পর্যন্ত সবচেয়ে ওপরে ব্যাট করেছেন তিন নম্বরে, যেখানে অবশ্য কখনও কখনও ইনিংসের শুরুর দিকেই নামতে হয়েছে তাকে। তার ব্যাটিং গড় সবচেয়ে ভালো এই পজিশনেই। তিন নম্বরে ১৭ টেস্ট খেলে ৮ সেঞ্চুরি, ব্যাটিং গড় ৬৭.০৭। তবে টেস্টে তিনি সবচেয়ে বেশি ব্যাটিং করেছেন চার নম্বরে। ৬৭ টেস্টে এই পজিশনে সেঞ্চুরি তার ১৯টি, গড় ৬১.৪৬। তাই স্মিথকে ওপরে খেলানোর কথা ভাবতে পারছেন না কামিন্স।

ওয়ার্নারের মতো প্রভাববিস্তারি ওপেনার পাওয়া কঠিন, মেনে নিয়েছেন কামিন্স। তবে কেমন ওপেনার দরকার, একটা ধারণাও দিয়েছেন তিনি। কামিন্স বলেন, নিশ্চিতভাবেই, ডেভির মতো একজন পাওয়া খুবই কঠিন হবে। আমার মনে হয়, কে রান করার সেরা অবস্থায় আছে তাকে খুঁজে বের করাই ভালো সিদ্ধান্ত হবে। তবে আমি মনে করি, টেস্ট ক্রিকেটে কিছু বিষয় অভিন্নই থাকে- (ব্যাট হাতে) প্রতিপক্ষের ওপর চাপ তৈরি করতে হবে। রানের চাকা সচল রাখতে হবে। সবসময় না হলেও বেশিরভাগ সময় স্কোরবোর্ডে রান যোগ করতে হবে।