ফোন কোম্পানির দেওয়া অপ্রয়োজনীয় অ্যাপ ডিলিট করবেন যেভাবে

ফোন কোম্পানির দেওয়া অপ্রয়োজনীয় অ্যাপ ডিলিট করবেন যেভাবে

প্রতীকী ছবি।

নতুন ফোন কেনার পর দেখবেন প্রস্তুতকারক সংস্থার পক্ষ থেকেই কিছু অ্যাপ দেওয়া আছে। যার বেশিরভাগই কখনো ব্যবহার করা হয় না। আবার সেগুলো ডিলিট করাও যায় না। অযথা ফোনের জায়গা খেয়ে বসে থাকে সেই অ্যাপগুলো।

যদিও তাদের মধ্য কিছু এমন অ্যাপও থাকে, যেগুলো আবার খুবই কাজের। এই অ্যাপগুলোকে বলা হয় ‘ব্লটওয়্যার’। যেমন ধরুন ক্যান্ডি ক্রাশ সাগা থেকে শুরু করে নেটফ্লিক্স পর্যন্ত যে কোনো অ্যাপই ব্লটওয়্যার হতে পারে এবং তা নির্ভর করে কোন কোম্পানি আগেভাগে অর্থাৎ কোন অ্যাপ প্রি-ইনস্টল করে রাখছে তার উপরে।

এদের মধ্যে কিছু অ্যাপ খুব দ্রুত আন-ইনস্টল করা যায়। কিছু ব্লটওয়্যার অ্যাপ আবার সিস্টেম অ্যাপের অঙ্গ হয়, যেগুলোকে আন-ইনস্টল করা কার্যত দুষ্কর। অ্যাপগুলোকে আপনি আন-ইনস্টল করতে পারবেন না ঠিকই। তবে সেগুলোকে আপনি চাইলে নিষ্ক্রিয় করে রাখতে পারেন। ব্লটওয়্যারগুলোকে যদি নিষ্ক্রিয় করে রাখেন, তাহলে সেগুলোকে আর ফোনের ব্যাকগ্রাউন্ডে চলতে পারবে না।

জেনে নিন এইঅকেজোব্লটওয়্যারগুলোকে আপনার ফোন থেকে সরাবেন কীভাবে-

>> প্রথমেই আপনাকে ডিভাইসের সেটিংস অপশনে চলে যেতে হবে। তারপর সেখান থেকে ‘অ্যাপস’ অপশনটি খুঁজে, সেখানে ক্লিক করতে হবে।

>> নতুন অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে আবার আপনি একটি ‘সি অল অ্যাপস’ অপশন দেখতে পাবেন। সেখানে ট্যাপ করলেই ফোনে যে সব অ্যাপ ইনস্টল করা হয়েছে সেগুলোর তালিকা চলে আসবে।

>> আপনার ফোন যখন ইনস্টল করা সব অ্যাপের লিস্টিং দেখাবে, তাদের মধ্যে কোনটি আপনি নিষ্ক্রিয় করতে চান সেটি বেছে নিন। তার জন্য উপরের ডান দিকে সার্চ বাটন দেখতে পাবেন, সেখানে ক্লিক করলেই হবে।

>> এখন আপনি যদি সিস্টেম অ্যাপগুলো দেখতে না পান, তাহলে উপরের ডান দিক থেকে থ্রি-ডট মেনুতে ক্লিক করুন। সেখানে ‘শো সিস্টেম অ্যাপস’ অপশনটি আপনাকে দেখানো হবে। সেখানে ক্লিক করুন।

>> এবার আপনার সামনে একটি নতুন স্ক্রিন এসে হাজির হবে। এখান থেকেই আপনার অপছন্দের এবং অকেজো সিস্টেম অ্যাপটি নিষ্ক্রিয় করতে পারেন।

>> কোনো অ্যাপ যদি দেখেন ‘আন-ইনস্টল’ করা যাচ্ছে না, তাহলে সেটিকে নিষ্ক্রিয় করুন বা রিমুভ অপশনে ট্যাপ করে সরিয়ে দিন। এর ফলে অ্যাপটি ফ্রিজ হয়ে যাবে এবং আপনার ফোনের ব্যাকগ্রাউন্ডে আর চলতে থাকবে না।

সূত্র: হাউ টু গিক