জার্মানিতে এবার ট্রেন চালকদের তিনদিনের ধর্মঘট

জার্মানিতে এবার ট্রেন চালকদের তিনদিনের ধর্মঘট

জার্মানিতে এবার ট্রেন চালকদের তিনদিনের ধর্মঘট

জার্মানিতে ট্রেন চালকদের ধর্মঘটের উপর নিষেধাজ্ঞা জারি করলো না শ্রম আদালত। বুধবার জার্মানির সময় রাত দুইটা থেকে ধর্মঘট শুরু।

হেসের স্টেট লেবার কোর্ট জার্মানির রেল অপারেটর ডয়েচে বান-এর আবেদন খারিজ করে দেয়। তারা এই ধর্মঘটের উপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করেনি। ফ্রাংকফুর্টের লেবার কোর্টও নিম্ন আদালতের রায় বহাল রাখে। ফলে ট্রেন চালকদের ধর্মঘটে যাওয়ার ক্ষেত্রে বাধা দূর হয়।

ট্রেন চালকরা বুঝবার রাত দুইটা থেকে শুক্রবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত ধর্মঘটের ডাক দিয়েছে। জার্মানিজুড়ে এই ধর্মঘট হবে।এর বিপুল প্রভাব সারা দেশে পড়বে বলে মনে করা হচ্ছে। এর ফলে লাখ লাখ ট্রেন যাত্রী বিপাকে পড়বেন। ডয়চে বান(ডিবি) ইতিমধ্যেই খুবই সংক্ষিপ্ত একটা টাইমটেবল চালু করেছে। ফলে অধিকাংশ ট্রেনযাত্রীকে বিকল্প যানবাহন করে গন্তব্যে পৌঁছাতে হবে।ট্রেন চালকদের ইউনিয়ন জিডিএল এই ধর্মঘটের ডাক দিয়েছে। মালগাড়ির চালকরাও এই ধর্মঘটে অংশ নিচ্ছেন। সম্প্রতি জিডিএলের ধর্মঘটে ৮০ শতাংশ দূরপাল্লার ট্রেন বাতিল করতে হয়েছিল। আঞ্চলিক ট্রেন পরিষেবাও ব্যহত হয়। বিশেষ করে পূর্ব ও দক্ষিণপশ্চিম জার্মানিতে এর বিপুল প্রভাব পড়ে।

গত নভেম্বর থেকে জিডিএল ডিবি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করছে। তারা বেতন বাড়ানো এবং কাজের সময় কমানোর দাবি করেছে।ডিবি বলেছে, কাজের সময় কমানোর দাবি তারা কিছুতেই মানতে পারবেন না। কারণ, তাদের কাছে এমনিতেই কর্মীর সংখ্যা প্রয়োজনের তুলনায় কম।

সূত্র : ডয়চে ভেলে