ইয়েমেনে হামলার বিষয়ে ১০ দেশের যৌথ বিবৃতি

ইয়েমেনে হামলার বিষয়ে ১০ দেশের যৌথ বিবৃতি

সংগৃহীত

ইয়েমেনের হুথি বিদ্রোহীদের বিভিন্ন অবস্থান লক্ষ্য করে ব্যাপক হামলা চালিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। গাজায় ইসরায়েলি হামলা বন্ধের দাবিতে লোহিত সাগরে ইসরায়েল অভিমুখী ও ইসরায়েলি মালিকানার জাহাজে গত দুই মাস ধরে হামলা চালানোর জবাবে এই পদক্ষেপ নিল দুই পশ্চিমা পরাশক্তি।

বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, হামলায় হুথিদের অস্ত্র ভাণ্ডার, কমান্ড সেন্টারসহ বিভিন্ন অবকাঠামো লক্ষ্য করা হয়েছে বলে জানিয়েছেন এক মার্কিন কর্মকর্তা। 

প্রতিবেদনে আরও বলা হয়েছে, হামলায় ব্যবহার করা হয়েছে টমাহোক ক্রুজ ক্ষেপণাস্ত্র। যেগুলো জাহাজ থেকে ছোড়া হচ্ছে। এছাড়া যুদ্ধবিমানও ব্যবহার করা হয়েছে।

এই হামলার বিষয়ে যৌথ বিবৃতি দিয়েছে লোহিত সাগরে উত্তেজনার প্রেক্ষাপটে গঠিত মার্কিন নেতৃত্বাধীন জোটভুক্ত ১০ দেশ। এগুলো হল- অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা, ডেনমার্ক, জার্মানি, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র।

বিবৃতিতে হুথিদের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের “ব্যাপক ঐকমত্যের” কথা উল্লেখ করা হয়েছে। সেই সঙ্গে গত মাসে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাবের কথাও বলা হয়েছে, যাতে বিদ্রোহীদের লোহিত সাগরে জাহাজে তাদের হামলা বন্ধ করার আহ্বান জানানো হয়।

বিবৃতিতে বলা হয়েছে, ইয়েমেনে বহুপাক্ষিক এই হামলাগুলো “একক এবং যৌথ আত্মরক্ষার অধিকার থেকেই চালানো হয়েছে। নিখুঁত এই হামলার উদ্দেশ্য ছিল বিশ্বব্যাপী বাণিজ্য এবং বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ পানিপথে আন্তর্জাতিক নাবিকদের জীবন হুমকির জন্য হুথিরা যে ক্ষমতা ব্যবহার করে তা ব্যাহত এবং অবনমিত করা।”

এতে বলা হয়, “আমাদের লক্ষ্য উত্তেজনা কমানো এবং লোহিত সাগরে স্থিতিশীলতা ফিরিয়ে আনা।” সূত্রবিবিসি