রাজধানীতে পোশাক খাতের প্রযুক্তি প্রদর্শনী চলছে

রাজধানীতে পোশাক খাতের প্রযুক্তি প্রদর্শনী চলছে

সংগৃহীত

তৈরি পোশাক শিল্পের বিভিন্ন প্রযুক্তি এবং যন্ত্রপাতি নিয়ে রাজধানীতে চলছে চার দিনের আন্তর্জাতিক প্রদর্শনী গার্মেন্ট টেকনোলজি বাংলাদেশ (জিটিবি)। আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশনের পাশাপাশি বিজিএপিএমইএর আয়োজনে একই জায়গায় গার্মেন্ট এক্সেসরিজ এবং প্যাকেজিং পণ্যের প্রদর্শনী গ্যাপএক্সপো শুরু হয়। রাজধানীর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র, বসুন্ধরায় (আইসিসিবি) দুই প্রদর্শনী শেষ হবে ১৪ জানুয়ারি।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রদর্শনীতে অংশ নিচ্ছে ২০টিরও বেশি দেশের ৩০০টি প্রদর্শক। দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম বাণিজ্য প্রদর্শনীর মধ্যে এটি অন্যতম। এতে বিভিন্ন অত্যাধুনিক প্রযুক্তি প্রদর্শনের পাশাপাশি সুযোগ থাকছে বিশ্বের স্বনামধন্য বিশেষজ্ঞদের সাথে কথা বলার।

গত ২০ বছর ধরে জিটিবি তৈরি পোশাক খাতের বৈশ্বিক প্রযুক্তিগুলোকে এক ছাদের নিচে নিয়ে আসছে। এ প্রদর্শনীতে আরএমজি সেক্টরের কাটিং, সেলাই, ফিনিশিং, এমব্রয়ডারি মেশিনারিসহ বিভিন্ন ধরনের আনুষঙ্গিক পণ্য এক সাথে দেখার সুযোগ পাওয়া যায়। এবারের প্রদর্শনীতেও দেশ-বিদেশের আধুনিক প্রযুক্তি প্রদর্শন করা হচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বিজিএপিএমইএ দেশের ১৮ শতাধিক গার্মেন্টস এক্সেসরিজ এবং প্যাকেজিং ফামের্র প্রতিনিধিত্ব করে। গার্মেন্টসের আনুষঙ্গিক পণ্য এবং প্যাকেজিং আরএমজি খাতের ব্যাকওয়ার্ড লিংকেজ হিসেবে কাজ করছে। এই খাতের সঙ্গে যুক্ত রয়েছে ৫ লাখের বেশি মানুষ।

প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস-চেয়ারম্যান এ.এইচ.এম. আহসান। আরও উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রফতানি) মো. আব্দুর রহিম খান, এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান এবং বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম এবং বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব ও বাংলাদেশ গার্মেন্টস অ্যাকসেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশনের (বিজিএপিএমইএ) প্রশাসক মো. মশিউর রহমান প্রমুখ।