ক্যান্সারে আক্রান্ত ব্রাজিলের বিশ্বকাপজয়ী কোচ

ক্যান্সারে আক্রান্ত ব্রাজিলের বিশ্বকাপজয়ী কোচ

ছবি: সংগৃহীত

সাম্প্রতিক সময়ে ফুটবল বিশ্বের দুজন কিংবদন্তি কোচ চিরবিদায় নিয়েছেন। তাদের মৃত্যুতে এখনও শোক করছে ব্রাজিল ও জার্মানি। এরই মাঝে আরেক ব্রাজিলিয়ান বিশ্বকাপজয়ী কোচ কার্লোস আলবার্তো পেরেইরার ক্যান্সারে আক্রান্ত হওয়ার খবর এসেছে। যদিও তার ক্যান্সারের চিকিৎসা চলছে কয়েক মাস আগে থেকে। বর্তমানে কেমোথেরাপির পর পেরেইরার শরীর ইতিবাচক সাড়া দিচ্ছে বলে জানিয়েছে তার পরিবার।

এক বিবৃতিতে তার ক্যান্সারে আক্রান্ত হওয়ার কথা জানিয়েছে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। সিবিএফ সভাপতি এডনালদো রদ্রিগেজ পেরেইরার আরোগ্য কামনা করেছেন। বিবৃতিতে বলা হয়, ‘পেরেইরা লিম্ফোমা ক্যান্সারে আক্রান্ত। চার মাস ধরে কেমোথেরাপি দেওয়া হচ্ছে ব্রাজিলের এই চতুর্থ বিশ্বকাপজয়ী কোচকে। তার পরিবার এবং সামারিতানো হাসপাতালের চিকিৎসক দল জানিয়েছেন— চিকিৎসার সঙ্গে পেরেইরার স্বাস্থ্য ইতিবাচকভাবে উন্নতি লাভ করছে।’ 

১৯৯৪ বিশ্বকাপে পেরেইরার অধীনে ব্রাজিল বিশ্বকাপ জিতেছিল। ৮০ বছর বয়সী সাবেক এই কোচ চার মাস ধরে হজকিন লিম্ফোমায় (দ্রুত বর্ধনশীল ও আক্রমণাত্মক রক্তের ক্যান্সার, যা প্রাপ্তবয়স্ক ও শিশু উভয়কেই প্রভাবিত করে) আক্রান্ত। সেলেসাওদের বিশ্বকাপ জেতানোর পর পেরেইরা ২০০৩ সালে তৃতীয়বারের মতো কোচ হন। তবে অভিজ্ঞ এই কোচ ওই দফায় বিশ্বকাপে দলকে আর সাফল্য এনে দিতে পারেননি। ফলে ২০০৬ বিশ্বকাপে ব্যর্থতার পর পদ ছাড়েন পেরেইরা।

ব্রাজিল ছাড়াও তিনি ক্যারিয়ারে ১৫টিরও বেশি দলের কোচিং করিয়েছেন। ২০১০ সালের জুনে আনুষ্ঠানিকভাবে কোচিং থেকে অবসরে যান। এর আগে কোচ হিসেবে কিংবদন্তি পেরেইরা ১৯৬৭ সালে ক্যারিয়ার শুরু করেন ঘানা জাতীয় দলের দায়িত্ব নিয়ে। ১৯৭০ সালের বিশ্বকাপ জেতা ব্রাজিল দলে ফিটনেস কোচের দায়িত্ব পালন করেন পেরেইরা। এরপর ফ্লুমিনেন্স ও কুয়েত হয়ে তিনি প্রথমবারের মতো ব্রাজিল দলের দায়িত্ব নেন ১৯৮৩ সালে। প্রথম দফায় মাত্র ১৪ ম্যাচ কোচ হিসেবে ব্রাজিলের ডাগআউটে দাঁড়াতে পেরেছিলেন।

এরপর দ্বিতীয় দফায় ১৯৯১ সালে ব্রাজিলের দায়িত্ব নেন পেরেইরা। এ দফায় ব্রাজিলকে ২৪ বছর পর ১৯৯৪ সালে বিশ্বকাপও এনে দেন।