টি-টোয়েন্টিতে ইতিহাস গড়লেন রোহিত

টি-টোয়েন্টিতে ইতিহাস গড়লেন রোহিত

রোহিত শর্মা

অ্যাডিলেডে জস বাটলারের ছক্কার পর উল্লাসিত ইংল্যান্ড ক্রিকেট দল। বিপরীতে ভারতীয় ক্রিকেটারদের চোখে মুখে একরাশ হতাশা। ঘটনা ২০২২-এর নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপ সেমিফাইনালের। এই ম্যাচের পর থেকেই আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে একরকম ব্রাত্য হয়ে পড়েছিলেন রোহিত শর্মা। ভারতের জার্সিতে গত ১৪ মাস পর আফগান সিরিজ দিয়ে মাঠে ফেরে রোহিত। 

ইন্দোরে কাল সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে মাঠে নেমে অনন্য এক মাইলফলক অর্জন করেন রোহিত শর্মা। প্রথম ব্যাটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১৫০তম ম্যাচ খেলেন তিনি। বিশ্বের কোনও ক্রিকেটের দেশের হয়ে এতগুলি ম্যাচ খেলেননি। এছাড়া প্রথম ক্রিকেটার হিসাবে দেশের হয়ে ১৫০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলার রেকর্ড গড়লেন রোহিত।

দেশের হয়ে সব থেকে বেশি টি-টোয়েন্টি ম্যাচ খেলার রেকর্ডের মালিক ছিলেন রোহিতই। রবিবার তাঁর মুকুটে আরও একটি পালক যোগ হল। ১৫০টি ম্যাচের মাইলফলক ছুঁলেন তিনি। রোহিতের এর চেয়ে ১৬টি ম্যাচ কম খেলে এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন আয়ারল্যান্ডের পল স্টারলিং। এখনও পর্যন্ত ১৩৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। তৃতীয় স্থানে তাঁর সতীর্থ জর্জ ডকরেল। ১২৮টি ম্যাচ খেলেছেন এই আইরিশ ক্রিকেটার।

ভারতীয়দের মধ্যে রোহিতের পরে এই তালিকায় রয়েছেন বিরাট কোহলি। রবিবারের ম্যাচটি ধরে ১১৬টি টি-টোয়েন্টিতে খেলেছেন তিনি। রোহিত এবং বিরাট ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এই ফরম্যাটে ভারতের হয়ে খেলেননি। তাঁরা দু'জনেই আফগানিস্তানের বিপক্ষে দলে ফিরেছেন। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপেও খেলতে দেখা যেতে পারে এই দুই তারকাকে।