দেড় হাজার অভিবাসীকে ফেরত পাঠালো কুয়েত

দেড় হাজার অভিবাসীকে ফেরত পাঠালো কুয়েত

সংগৃহীত

মাত্র ১১ দিনে আবাসন এবং চাকরিবিধি লঙ্ঘনের দায়ে বিশ্বের বিভিন্ন দেশের প্রায় দেড় হাজার প্রবাসীকে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে বলে জানিয়েছে কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

দেশটির একটি নিরাপত্তা সূত্র বলেছে,১-১১ জানুয়ারি কুয়েতের বিভিন্ন প্রান্তে অভিযান চালিয়ে প্রবাসীদের আটক করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পরে ১ হাজার ৪৭০ জন প্রবাসীকে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়।

কুয়েত সরকারের অবৈধ ও আইন লঙ্ঘনকারী প্রবাসীদের বিরুদ্ধে ধারাবাহিক পদক্ষেপের অংশ হিসেবে কুয়েতের সব অঞ্চলে গ্রেপ্তার অভিযান চলছে বলে সূত্রটি জানিয়েছে।

গত ১০ দিন ধরে কুয়েতের আবাসনবিষয়ক তদন্ত বিভাগ আবাসন ও শ্রম আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে নিরাপত্তা অভিযান পরিচালনা করছে। এই অভিযানে প্রায় ৭০০ জনকে আটক করা হয়েছে বলে দেশটির গণমাধ্যমের খবরে জানানো হয়েছে।

কুয়েতের আবাসন ও কর্মসংস্থান আইন লঙ্ঘনের ঘটনা গত বছরের তুলনায় ব্যাপক বৃদ্ধি পেয়েছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর দেশটিতে ৪০ হাজারের বেশি প্রবাসীকে আইন লঙ্ঘনের দায়ে গ্রেফতার করা হয়। আর চলতি বছরের গত কয়েক দিনেই প্রায় ৪০ হাজার অভিবাসীকে গ্রেপ্তার করেছে দেশটির আইনশৃঙ্খলাবাহিনী। গত বছর ৪২ হাজার ৮৫০ জন অভিবাসীকে গ্রেপ্তারের পর নিজ দেশে ফেরত পাঠিয়েছে কুয়েত।