আইসল্যান্ডে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত, শহরে ছড়িয়ে পড়েছে লাভা

আইসল্যান্ডে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত, শহরে ছড়িয়ে পড়েছে লাভা

সংগৃহীত

কয়েকদিনের মধ্যে শ-খানেক ভূমিকম্পের পর এবার আইসল্যান্ডের রাজধানী রেইকজেনেস উপদ্বীপে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের পর জলন্ত লাভা বিস্তীর্ণ এলাকায় ছড়িয়ে পড়ছে। খবর বিবিসির।

দুটি আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত শুরু হওয়ায় আইসল্যান্ডের গ্রিন্ডাভিক শহরে লাভা ছড়িয়ে পড়ছে এবং বাড়িঘরে আগুন লেগে গেছে। রবিবার সকাল থেকে আকাশ লাল করে লাভা স্রোত বের হতে থাকে ওই আগ্নেয়গিরিটি থেকে। লাভার স্রোত ক্রমশ নীচের দিকে নামতে থাকে যেখানে পাহাড়ের নিচেই অবস্থিত আছে গ্রিন্ডাভিক শহর। মৎসজীবীদের এই শহরটিতে ঢুকে পড়ে লাভাস্রোত। আগুন লেগে যায় বাড়িঘরে।

যদিও আগে থেকেই একরাতের মধ্যে পুরো শহর খালি করে দেয়া হয়েছিল। এছাড়া লাভার স্রোতের কারণে শহরের প্রধান সড়কটি বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বিশেষজ্ঞের মতে অগ্ন্যুৎপাতটি "সবচেয়ে খারাপ পরিস্থিতি" সৃষ্টি করেছে যার কারণে শহরের সব জনসংখ্যাকে সরিয়ে নেওয়া হয়েছে।

গত বছরের ডিসেম্বরেও অগ্ন্যুৎপাতের সময় শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছিল এলাকাটিতে। পরবর্তীতে আগ্নেয়গিরির চারপাশে বিশাল দেয়াল তৈরি করা হয়েছিল, যাতে গলিত শিলা শহরে প্রবেশ করতে না পারে। কিন্তু রবিবারের জ্বলন্ত লাভার কারণে দেয়াল কিছুটা ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জানা গেছে।

আইসল্যান্ডের আবহাওয়া অফিস (আইএমও) বলেছে, কিছু জায়গায় দেয়ালের ক্ষতি হয়ে লাভা শহরের ভেতর ঢুকে পড়েছে। এতে ঘরবাড়ি এবং ভবনগুলোতে আগুন ধরে গেছে।

রবিবার সন্ধ্যায় একটি লাইভ সম্প্রচারে জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় আইসল্যান্ডের প্রেসিডেন্ট গুডনি জোহানেসন জনগণকে একসঙ্গে এই পরিস্থিতি মোকাবেলা করতে এবং যাদের নিজেদের বাড়ি ছেড়ে যেতে হয়েছে তাদের প্রতি সমবেদনা জানিয়েছেন।