নক্ষত্রের মনোমুগ্ধকর ছবি প্রকাশ করল নাসা

নক্ষত্রের মনোমুগ্ধকর ছবি প্রকাশ করল নাসা

ছবিঃ সংগৃহীত।

মার্কিন মহাকাশ সংস্থা নাসা নিয়মিতভাবে মহাবিশ্বের চমকপ্রদ ছবি ধারণ করে যা মহাকাশ প্রেমীদের মুগ্ধ করে। ইউএস স্পেস এজেন্সির ইনস্টাগ্রাম হ্যান্ডেলটি পৃথিবী এবং মহাকাশের শিক্ষামূলক ভিডিও এবং আকর্ষণীয় চিত্র উপভোগকারীদের জন্য একটি অমূল্য সম্পদ।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) তাদের সাম্প্রতিক পোস্টে ভি৮৩৮ মনোক্রিওটিস নামের একটি দূরবর্তী নক্ষত্রের চারপাশে আলোর বিস্তৃত ছায়ার একটি ছবি শেয়ার করেছে। ক্যাপশনে লেখা- ‘ভি৮৩৮ মন’ পৃথিবী থেকে প্রায় ২০ হাজার আলোকবর্ষ দূরে মিল্কিওয়ে গ্যালাক্সির বাইরের প্রান্তে অবস্থান করছে।

শেয়ার করা ছবিতে ক্যাপশনে নাসা লিখেছে, আগের বিস্ফোরণে লাল সুপারজায়ান্ট নক্ষত্র থেকে যে ধূলিকণা ও গ্যাস নির্গত হচ্ছে, তার কারণেই এই ঘূর্ণন ঘটতে পারে। ঘটনার সময় নক্ষত্রটি আমাদের সূর্যের চেয়ে ৬ লাখ গুণ বেশি আলোকিত হয়ে ওঠে।

জ্যোতির্বিজ্ঞানীরা পর্যবেক্ষণ করেছেন যে, আলোর গতিতে আলোকসজ্জার স্পন্দন প্রসারিত হওয়ার সাথে সাথে নক্ষত্রটি পরিবর্তিত হতে থাকবে।

নাসা কয়েক ঘণ্টা আগে ছবিটি শেয়ার করেছে এবং তারপর থেকে পোস্টটি ৬ লাখ ১০ হাজারেরও বেশি লাইক পেয়েছে।কমেন্ট সেকশনে কিছু ব্যবহারকারী ছবিটিকে ‘অবিশ্বাস্য’ বলে অভিহিত করেছেন। অন্যরা এটিকে অবাস্তব বলে অভিহিত করেছেন।

একজন ব্যবহারকারী লিখেছেন, ‘এটি খুব সুন্দর এবং আকর্ষণীয়। ’ আরেকজন বিস্ময় প্রকাশ করে লিখেছেন ‘এটা অবাস্তব’। তৃতৃীয় আরেকজন মন্তব্য করেছেন, ‘বাহ এটা এতো সুন্দর। ’ চতুর্থ আরেকজ কমেন্টে লিখেছেন, ‘কী সুন্দর মহাবিশ্ব। ’