২১ জানুয়ারি থেকে বাণিজ্যমেলা শুরু

২১ জানুয়ারি থেকে বাণিজ্যমেলা শুরু

ফাইল ছবি

দেশের পণ্য প্রদর্শনীর সব থেকে বড় আয়োজন ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। চলতি বছর রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে এই মেলা শুরু হবে। দেশের পণ্য প্রদর্শনীর সব থেকে বড় আয়োজন এই মেলা। দেশীয় পণ্যের পাশাপাশি বিভিন্ন দেশের পণ্য শোভা পায় এ মেলায়। প্রতি বছর মেলা ১ জানুয়ারি শুরু হলেও এবার জাতীয় নির্বাচনের কারণে পিছিয়ে যায়। তবে, ইতোদিন মেলা শুরুর নির্দিষ্ট তারিখ নির্ধারণ করা হয়নি। অবশেষে চূড়ান্ত তারিখ জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব তপন কান্তি ঘোষ।

সোমবার (১৫ জানুয়ারি) রাতে গণমাধ্যমকে তিনি বলেন, চলতি বছর ২১ জানুয়ারি থেকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হবে। মাসব্যাপী এই মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে, রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) মহাপরিচালক-১ মাহবুবুর রহমান জানান, ২১ জানুয়ারি থেকে বাণিজ্যমেলা শুরু হয়ে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। এবারের মেলায় ১৫ থেকে ১৮টি দেশ অংশ নেবে। মেলায় স্টল সংখ্যা ৩০০টি। ইতোমধ্যে মেলা মাঠের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

১৯৯৫ সাল থেকে ঢাকায় এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। রীতি অনুযায়ী, নতুন বছরের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি মেলা শুরু হয়। বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর যৌথ উদ্যোগে ২০২১ সাল পর্যন্ত ঢাকার শেরে বাংলা নগরে এ মেলা অনুষ্ঠিত হয়। অবশ্য মহামারি করোনার কারণে ২০২১ সালে এ মেলা হয়নি।

২০২২ সালে মেলার ভেন্যু পরিবর্তন হয়ে পূর্বাচলে চলে যায়। মেলার স্থায়ী ঠিকানা পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার (বিবিসিএফইসি)। রাজধানীর কুড়িল ফ্লাইওভার এলাকা থেকে ১৪ কিলোমিটার পূর্বদিকে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় অবস্থিত। এখানেই ২০২৩ সালেও ১ জানুয়ারি বাণিজ্যমেলা শুরু হয়।