ডব্লিওএইচও ২০২৪ সালে জরুরী স্বাস্থ্য সহায়তার জন্য ১শ’ ৫০ কোটি মার্কিন ডলার চেয়েছে

ডব্লিওএইচও ২০২৪ সালে জরুরী স্বাস্থ্য সহায়তার জন্য ১শ’ ৫০ কোটি মার্কিন ডলার চেয়েছে

ডব্লিওএইচও ২০২৪ সালে জরুরী স্বাস্থ্য সহায়তার জন্য ১শ’ ৫০ কোটি মার্কিন ডলার চেয়েছে

বিশ্ব স্বাস্থ্য সংস্থ্যা সোমবার বলেছে, ইউক্রেন এবং গাজাসহ স্বাস্থ্য জরুরী পরিস্থিতিতে আটকে পড়া লক্ষ লক্ষ মানুষের জীবন রক্ষাকারী সহায়তার জন্য ২০২৪ সালে দেড়শ’ কোটি মার্কিন ডলারের প্রয়োজন হবে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে যে, এই বছর বিশ্বজুড়ে প্রায় ৩০ কোটি মানুষের মানবিক সহায়তা এবং সুরক্ষার প্রয়োজন হবে।

ডব্লিউএইচও প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসিস জেনেভায় একটি পণ্যবাহী জাহাজের প্রদর্শনী অনুষ্টানে বলেছেন এদের মধ্যে, ‘আনুমানিক ১৬ কোটি ৬০ লক্ষ মানুষের জীবন রক্ষাকারী মানবিক স্বাস্থ্য সহায়তার প্রয়োজন হবে।’তিনি বলেন, তার সংস্থার এটি করতে দেড়শ’ কোটি মার্কিন ডলারের প্রয়োজন হবে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থ্যার প্রধান বলেন ‘২০২৪ শুরু হওয়ার সাথে সাথে ‘হু’ ইতোমধ্যে ৪১টি স্বাস্থ্য সংকটে সাড়া দিচ্ছে। যার মধ্যে ১৫টি সর্বোচ্চ স্তরের জরুরি অবস্থায় রয়েছে।’

তিনি সতর্ক করে দিয়েছিলেন, যারা এই ধরনের সংকটে পড়েছেন, তারা ‘একটি নতুন বছরের ট্রমামূলক সূচনার সম্মুখীন হচ্ছেন এবং এটি ২০২৩ এর শেষের দিকে আসে।’ইউক্রেন থেকে সুদান থেকে গাজা পর্যন্ত সংঘাতের দীর্ঘ লাইনের তালিকা করে তিনি বলেছিলেন,  ‘বিস্ময়করভাবে  বিশ্বব্যাপী প্রতি পাঁচজনে একজন শিশু ২০২৩ সালে একটি সংঘাতপূর্ণ অঞ্চলে বসবাস করেছিল বা পালিয়ে গিয়েছিল।’টেড্রোস ক্রমবর্ধমান জলবায়ু সংকটকেও  হাইলাইট করেছেন। তিনি বরেছেন, গত বছরটি মানব ইতিহাসে সবচেয়ে উষ্ণ ছিল বলে নির্ধারিত হয়েছে।

তিনি সতর্ক করে দিয়েছিলেন, এটা ‘স্বাস্থ্যের জন্য গুরুতর  ক্ষতিকর। আফ্রিকাতে খরার কারণে ‘বিপর্যয়কর ক্ষুধা’ থেকে শুরু করে জলবায়ুর ক্ষকির প্রভাবের মাধ্যমে মারাত্মক রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে।
টেড্রোস জোর দিয়ে বলেন, ‘যারা জরুরী অবস্থার মুখোমুখি হচ্ছেন, তাদের জন্য প্রয়োজনীয় স্বাস্থ্য পরিষেবাগুলোতে বাধা প্রায়শই জীবন এবং মৃত্যুর মধ্যে পার্থক্য বোঝায়।’

সূত্র :বাসস