বাণিজ্য সম্পর্ক আরও বাড়াবে চীন-সুইজারল্যান্ড

বাণিজ্য সম্পর্ক আরও বাড়াবে চীন-সুইজারল্যান্ড

ছবিঃ সংগৃহীত।

নিজেদের মধ্যে বাণিজ্য সম্পর্ক আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ইউরোপের দেশ সুইজারল্যান্ড ও দক্ষিণপূর্ব এশিয়ার দেশ চীন। সোমবার (১৫ জানুয়ারি) দ্বিপক্ষীয় বৈঠকে এ সিদ্ধান্ত নেন সুইস প্রেসিডেন্ট ভায়োলা আমহার্ড ও চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং। দাভোস বৈঠকে যোগ দিতে লি দেশটিতে গেছেন।

সোমবার চীন ও সুইজারল্যান্ড একটি যৌথ ঘোষণাপত্র জারি করেছে। সেখানে বলে হয়েছে, দুই দেশের মধ্যে বর্তমানে চালু ফ্রি ট্রেড এগ্রিমেন্টকে আরও জোরদার করা হবে। পাশাপাশি দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের আরও উন্নতি ঘটবে।

২০১৩ সালে দুই দেশের মধ্যে ফ্রি ট্রেড এগ্রিমেন্ট সই হয়। কিন্তু পরে দুই দেশের সম্পর্ককে আরও জোরদার করার পথে বাধা হয়ে দাঁড়ায় চীনে মানবাধিকার নিয়ে আশংকা। তবে সাম্প্রতিক সময়ে সুইজারল্যান্ডের এই শঙ্কা কমেছে।

এ বিষয়ে সুইস প্রেসিডেন্ট আমহার্ড তার এক্স হ্যান্ডেলে লিখেছেন, চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক হয়েছে। সে সময় দুই দেশের বাণিজ্য সম্পর্ক আরও মজবুত করার পাশাপাশি মানবাধিকার নিয়ে মধ্যস্থতা ও সহযোগিতার বিষয়টি নিয়েও কথা হয়েছে।

জানা গেছে, এই বছরেই সুইজারল্যান্ড ও চীনের পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে বসবেন। সেখানে মানবাধিকারের বিষয়টিও থাকবে। দুই দেশই ভিসার নিয়ম সরল করার কথা বলেছে। বেইজিং এরই মধ্যে সুইস নাগরিকদের ভিসাহীন প্রবেশাধিকার দেওয়ার কথা ঘোষণা করেছে।

২০১৭ সালে শি জিনপিং সুইজারল্যান্ড সফর করেছিলেন। সে সময়ও দুই দেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক বাড়ানোর বিষয়ে কথা হয়। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পর সুইজারল্যান্ডই হলো চীনের তৃতীয় বৃহত্তম বাণিজ্য সহযোগী।