এশিয়ার সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন সন হেয়াং মিন

এশিয়ার সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন সন হেয়াং মিন

এশিয়ার সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন সন হেয়াং মিন

টানা সপ্তম ও সব মিলিয়ে নবমবারের মত এশিয়ার বর্ষসেরা ফুটবলার  মনোনীত হয়েছেন টটেনহ্যাম হটস্পারের দক্ষিণ কোরিয়ান তারকা স্ট্রাইকার সন হেয়াং-মিন। 

গত এক বছরে ক্লাব ও জাতীয় দলের হয়ে টটেনহ্যাম অধিনায়ক ২৭ গোল করেছেন। বর্তমানে তিনি এশিয়ান কাপ খেলতে জাতীয় দলের সাথে আছেন। এশিয়ান কাপের প্রথম ম্যাচে সনের নেতৃত্বে বাহরাইনকে ৩-১ গোলে হারিয়েছে দক্ষিণ কোরিয়া। এশিয়ান পরশক্তিদের পরবর্তী প্রতিপক্ষ জর্ডান ও মালয়েশিয়া। 

পর্তুগীজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডোকে পিছনে ফেলে সন এবারও এশিয়ার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জয় করেছেন। গত এক বছরে সৌদি পেশাদার লিগে আল নাসরের হয়ে রোনাল্ডো নিজেকে প্রমান করলেও সনের কাছে বর্ষসেরার দৌড়ে পেরে ওঠেননি। সৌদি লিগে রোনাল্ডো ছাড়াও আরো নাম লিখিয়েছেন সাদিও মানে, এন’গোলো কান্তে, সার্গেই মিলিনকোভিচ-সাভিচ, করিম বেনজেমাদের মত বিশ্বমানের তারকারা। কিন্তু ইউরোপ ছেড়ে সৌদি লিগে এসে তাদের কেউই খুব একটা সুবিধা করতে পারছেন না। 

টানা সাতবারের মত এশিয়ার বর্ষসেরার পুরস্কার জয় করায় টনেনহ্যামের পক্ষ থেকে সনকে অভিনন্দন জানানো হয়েছে। ২২.৯ শতাংশ ভোট পেয়ে সন সেরার পুরস্কার ছিনিয়ে নিয়েছেন। টানা সপ্তমবারের আগে ২০১৪ ও ২০১৫ সালেও সন এশিয়ার সেরা হয়েছিলেন। 

১৯.৫৪ শতাংশ ভোট পেয়ে সনের জাতীয় দলের সতীর্থ কিম মিন জায়ে দ্বিতীয় সেরা হয়েছেন। নাপোলির হয়ে দারুন একটি বছর কাটানো কিম গত মৌসুমের শেষে ৪৩ মিলিয়ন পাউন্ডে পাঁচ বছরের চুক্তিতে বায়ার্ন মিউনিখে যোগ দিয়েছেন। ১৭.০৬ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থান লাভ করেছেন রোনাল্ডো। আল নাসরের হয়ে এ পর্যন্ত সৌদি পেশাদার লিগে পর্তুগীজ সুপাস্টার রোনাল্ডো ১৮ ম্যাচে ২০ গোল ও ৯টি এ্যাসিস্ট করেছেন। 

সূত্র : বাসস