গাজার যুদ্ধ : ত্রাণ-জিম্মি ইস্যুতে চুক্তি হামাস-ইসরায়েলের

গাজার যুদ্ধ : ত্রাণ-জিম্মি ইস্যুতে চুক্তি হামাস-ইসরায়েলের

ছবিঃ সংগৃহীত।

কাতারের মধ্যস্থতায় গাজাবাসী এবং জিম্মিদের ত্রাণ সহায়তার বিষয়ে একটি চুক্তিতে স্বাক্ষর করেছে হামাস ও ইসরায়েল। বুধবার (১৭ জানুয়ারি) কাতারের এক মধ্যস্থতাকরীর বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, কাতার ও ফ্রান্সের মধ্যস্থতায় একটি চুক্তি স্বাক্ষর করেছে হামাস এবং ইসরায়েল। হামাসের মাধ্যমে গাজায় জিম্মিদের (ইসরায়েলের নাগরিক) জরুরি ওষুধ পৌঁছানোর বিষয়ে এ চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলেও জানা গেছে। বিনিময়ে ফিলিস্তিনের গাজায় মানবিক সহায়তা সরবরাহের অনুমতি দেবে তেল আবিব।

অন্যদিকে হামাস ও ইসরায়েলের আলোচনার ধারাবাহিকতায় জিম্মিদের মুক্তির বিষয়টি নিশ্চিত হতে পারে বলে আশা ব্যক্ত করেছেন যুক্তরাষ্ট্র। জিম্মিদের মুক্তির বিষয়ে কথা বলতে মার্কিন এক রাষ্ট্রদূত মধ্যপ্রাচ্যে রয়েছেন বলে জানিয়েছে হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা বিষয়ক মুখপাত্র জন কিরবি।এর আগে গাজায় ত্রাণ সহায়তা বিষয়ক চুক্তির ঘোষণা দেন কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল আনসারি।

৭ অক্টোবর হামাসের হামলার পর গাজায় আগ্রাসি হামলা শুরু করে ইসরায়েল। গত তিন মাসে তেল আবিবের হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে পুরো গাজা। বাস্তচ্যুত হয়েছে প্রায় ২০ লাখ মানুষ। গাজার স্বাস্থ মন্ত্রণালয়ের তথ্যমতে, ইসরায়েলের আকাশ ও স্থল হামলায় গত তিন মাসে প্রাণ হারিয়েছেন ২৪ হাজার ২৮৫ জন ফিলিস্তিনি। আহত হয়েছেন ৬১ হাজার ১৫৪ জন। হতাহতের ৭০ শতাংশই নারী এবং শিশু।