ছাত্রের সঙ্গে শারীরিক সম্পর্ক, আজীবন নিষিদ্ধ শিক্ষিকা

ছাত্রের সঙ্গে শারীরিক সম্পর্ক, আজীবন নিষিদ্ধ শিক্ষিকা

ছবি: সংগৃহীত

ছাত্রের সঙ্গে যৌনসম্পর্কে জড়ানোয় যুক্তরাজ্যে এক শিক্ষিকাকে আজীবনের জন্য ‘শিক্ষকতার’ পেশা থেকে নিষিদ্ধ করা হয়েছে। মঙ্গলবার (১৬ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম মেট্রো।

প্রতিবেদনে জানানো হয়, প্রিন্সেস রিসবার্গ স্কুলে শিক্ষকতা করার সময় ২০১৯ সালে ১৫ বছর বয়সী এক শিক্ষার্থীর সঙ্গে একটি মাঠে যৌনকর্ম করেন ক্যান্ডিস বার্বার নামের ৩৮ বছর বয়সী ওই শিক্ষিকা। এ ঘটনা জানাজানি হওয়ার পর ২০২১ সালে তাকে ছয় বছরের কারাদণ্ড দেওয়া হয়। এখন তাকে এই পেশা থেকে নিষিদ্ধ করা হয়েছে।

বিবাহিত ও তিন সন্তানের এই মা অবশ্য তার বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ অস্বীকার করেছেন। তবে তদন্তে জানা গেছে, তিনি তার ছাত্রকে হুমকি দিয়েছিলেন, যদি এসব কথা সে বড় কাউকে জানায় তাহলে তাকে শেষ করে দেবে।

একটি টিচিং স্ট্যান্ডার্ড প্যানেল ওই পুরো ঘটনা সম্পর্কে তদন্ত করেছে। এতে জানা গেছে, ওই শিক্ষিকা তার ছাত্রকে নিজের নগ্ন ছবি পাঠিয়ে প্রলুব্ধ করেছিলেন। এরপর মাঠে গিয়ে তার সঙ্গে যৌনকর্ম করেন তিনি। ওই ছাত্রের সঙ্গে তিনি এই সম্পর্ক বেশ কয়েকদিন রেখেছিলেন এবং ছাত্রকে তিনি তার বিভিন্ন অশোভন ছবি পাঠাতেন। 

স্কুলের প্রধান শিক্ষকের কাছে একটি ছবি কোনোভাবে পৌঁছে যায়। এরপর ঘটনাটি আলোচনায় আসে।

টিচিং স্ট্যান্ডার্ড প্যানেল বিষয়টি তদন্তের পর সিদ্ধান্ত নিয়েছে ক্যান্ডিস বার্বারকে আর শিক্ষকতা করতে দেওয়া ঠিক হবে না। কারণ তিনি তার কৃতকর্মের জন্য অনুতপ্ত নন। এছাড়া ভবিষ্যতেও তিনি এ ধরনের ঘটনা ঘটাতে পারেন।