অধ্যাপক শামসুজ্জোহা এছামী মারা গেছেন

অধ্যাপক শামসুজ্জোহা এছামী মারা গেছেন

ছবি: সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. শামসুজ্জোহা এছামী মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৪৭ বছর।

শুক্রবার (১৯ জানুয়ারি) বিকেল ৪টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে জানান, দুপুরের দিকে বুকে ব্যথা অনুভব করলে ড. এছামীকে রামেক হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। শুক্রবার রাত সাড়ে আটটায় রাবি কেন্দ্রীয় জামে মসজিদে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

অধ্যাপক মো. শামসুজ্জোহা এছামীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার এবং উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি শিক্ষা ও গবেষণায় ড. শামসুজ্জোহা এছামীর অবদানের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করে মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন উপাচার্য। এছাড়া শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন তিনি।

ড. এছামী ২০০২ সালের ৩০ ডিসেম্বর ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। ২০১৫ সালে অধ্যাপক পদে উন্নীত হন তিনি। তিনি রাবি শিক্ষক ক্লাবের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।