হাইব্রিড স্কুটার আনলো ইয়ামাহা

হাইব্রিড স্কুটার আনলো ইয়ামাহা

ছবিঃ সংগৃহীত।

হাইব্রিড গাড়ি অনেক আগেই ব্যবহার শুরু হয়েছে। তবে হাইব্রিড স্কুটার তেমন দেখা যায় না। তবে বিশ্ববাজারে হাইব্রিড গাড়ির চাহিদা অনেক বেশি। বিশ্বের অনেক দেশেই এই গাড়ির ব্যবহার শুরু হয়েছে। এবার ভারতীয় বাইক নির্মাতা সংস্থা ইয়ামাহা নিয়ে এলো হাইব্রিড স্কুটার।

ইয়ামাহার ফ্যাসিনো, রে জেডআর স্কুটারগুলো হাইব্রিড ইঞ্জিন দ্বারা চলে। স্কুটারগুলোতে পেট্রোল ইঞ্জিনের পাশাপাশি ব্লু কোর হাইব্রিড প্রযুক্তি রয়েছে। হাইব্রিড স্কুটারগুলো ভালো মাইলেজ ও স্টাইলিশ লুকে থাকবে।হাইব্রিড গাড়ি-স্কুটারের আছে অনেক সুবিধা।

মূলত পেট্রোল ইঞ্জিনের ওপর সম্পূর্ণ নির্ভর না ওই গাড়ি। একটি বৈদ্যুতিক মোটর ও ইঞ্জিন সম্মিলিতভাবে শক্তি উৎপাদন করে। কোনো কোনো গাড়িতে উন্নত মানের বৈদ্যুতিক মোটর দেওয়া হয়। পেট্রোল ইঞ্জিন বন্ধ হলে তা দিয়েই অনেকটা পথ যাওয়া যায়। পাশাপাশি এটি পরিবেশবান্ধব এবং জ্বালানি খরচ কমাতেও সাহায্য করে।

অন্যদিকে ইয়ামাহা ফ্যাসিনো এবং ইয়ামাহা রে জেডআর এ মাইল্ড হাইব্রিড প্রযুক্তির জন্য একটি স্মার্ট মোটর জেনারেটর ব্যবহার করা হয়, যা স্কুটারে থাকা ছোট্ট লিথিয়াম আয়ন ব্যাটারি চার্জ করে। যখনই স্কুটারের গতি কমে যায় তখনই জেনারেটর সক্রিয় হয়ে যায় এবং বিদ্যুৎ উৎপাদন করে ব্যাটারিতে স্টোর করে।

আবার স্কুটারের গতি বাড়তে শুরু করলে এই জেনারেটর বৈদ্যুতিক মোটর হিসেবে কাজ করে এবং স্কুটির পেছনের চাকায় শক্তি সরবরাহ করে যাতে ভালো পিকআপ পাওয়া যায়। উঁচু রাস্তায় এ ধরনের স্কুটার বেশি শক্তিশালী। শুধু শক্তি সরবরাহ নয়, এই ব্লু কোর হাইব্রিড প্রযুক্তি ১৬ শতাংশ বেশি মাইলেজ দিতে সাহায্য করে। ৬৬ কিলোমিটার প্রতি লিটার পর্যন্ত মাইলেজ দিয়েছে বলে দাবি কোম্পানির। যে কারণে বর্তমানে এ ধরনের স্কুটারের চাহিদা দারুণ। আশা করা যায়, আগামী দিনে বাকি কোম্পানিগুলো হাইব্রিড স্কুটার বাজারে আনবে।