ইবির আরবি বিভাগের অবসরপ্রাপ্ত তিন অধ্যাপককে সংবর্ধনা

ইবির আরবি বিভাগের অবসরপ্রাপ্ত তিন অধ্যাপককে সংবর্ধনা

ইবির আরবি বিভাগের অবসরপ্রাপ্ত তিন অধ্যাপককে সংবর্ধনা

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আরবি ভাষা ও সাহিত্য বিভাগের অবসরপ্রাপ্ত তিন অধ্যাপককে বিভাগের পক্ষ থেকে বিদায় সংবর্ধনা দেওয়া হয়েছে। রবিবার (২১ জানুয়ারি) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবনের ৪২৭ নম্বর কক্ষে এর আয়োজন করে বিভাগটি।

অবসরে যাওয়া শিক্ষকরা হলেন বিভাগের অধ্যাপক ড. মো. রুহুল আমিন, অধ্যাপক ড. নেছার উদ্দিন আহমদ ও অধ্যাপক ড. মাহফুজুর রহমান। অনুষ্ঠানে বিদায়ী অধ্যাপকদের বিভাগের পক্ষ সম্মাননা স্মারক প্রদান করা হয়। অনুষ্ঠানে অধ্যাপক মাহফুজুর রহমান নিজে ও অন্য দুই অধ্যাপকের প্রতিনিধিরা সম্মাননা স্মারক গ্রহণ করেন।

বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. আব্দুল মোত্তালিবের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. এমতাজ হোসেন। এসময় অন্যান্য অতিথিদের মধ্যে ধর্মতত্ত্ব অনুষদের ডিন অধ্যাপক ড. আ ব ম ছিদ্দিকুর রহমান আশ্রাফী, আল-কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি অধ্যাপক ড. নাসির উদ্দিন মিঝি, ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. সেলিম রেজা উপস্থিত ছিলেন।

এছাড়াও বিভাগটির অধ্যাপক অধ্যাপক ড. মোহাম্মাদ আব্দুল্লাহ, অধ্যাপক ড. তোজাম্মেল হোসেন, অধ্যাপক ড. আবু সাইদ মোহাম্মাদ আলী, অধ্যাপক ড. আব্দুস সালাম, অধ্যাপক ড. ওবায়েদুল ইসলামসহ অন্য শিক্ষকরা উপস্থিত ছিলেন। বিভাগের অধ্যাপক ড. মাহবুবুর রহমান অনুষ্ঠান স লনা করেন। অনুষ্ঠানে অতিথি ও বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা বিদায়ী অধ্যাপকদের নিয়ে স্মৃতিচারণমূলক বক্তব্য রাখেন আগামী দিনের জন্য শুভকামনা জানান।

প্রসঙ্গত, বিদায়ী অধ্যাপক ড. মাহফুজুর রহমান ১৯৯৪ সালের ৩ জানুয়ারি বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। পরবর্তীতে তিনি ১৯৯৭ সালে সহকারী অধ্যাপক, ২০০২ সালে সহযোগী অধ্যাপক ও ২০০৬ সালে অধ্যাপক পদে উন্নিত হন। তিনি মোট ৩২ বছর ১১ মাস ২৯ দিন শিক্ষকতা শেষে ২০২৩ সালের ৩১ ডিসেম্বর অবসর গ্রহণ করেন। তিনি ২০০১ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত বিভাগীয় সভাপতির দায়িত্বপালন করেন।

অধ্যাপক ড. মো. রুহুল আমিন ১৯৯১ সালের ৪ মার্চ বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। পরবর্তীতে তিনি ১৯৯৪ সালে সহকারী অধ্যাপক, ২০০০ সালে সহযোগী অধ্যাপক ও ২০০৪ সালে অধ্যাপক পদে উন্নিত হন। তিনি মোট ৩১ বছর চার মাস ২৭ দিন শিক্ষকতা শেষে ২০২২ সালের ৩০ জুলাই অবসর গ্রহণ করেন। তিনি ১৯৯১ সাল থেকে ১৯৯৩ সাল পর্যন্ত এবং ১৯৯৯ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত দুই মেয়াদে বিভাগীয় সভাপতির দায়িত্বপালন করেন।

অধ্যাপক ড. নেছার উদ্দিন ১৯৯১ সালের ৪ ডিসেম্বর বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। পরবর্তীতে তিনি ১৯৯৪ সালে সহকারী অধ্যাপক, ২০০২ সালে সহযোগী অধ্যাপক ও ২০০৫ সালে অধ্যাপক পদে উন্নিত হন। তিনি মোট ২৭ চার মাস ২৮ দিন শিক্ষকতা শেষে ২০১৯ সালের ৩০ এপ্রিল অবসর গ্রহণ করেন। তিনি ১৯৯৬ সাল থেকে ১৯৯৯ সাল পর্যন্ত বিভাগীয় সভাপতির দায়িত্বপালন করেন।