উত্তর কোরিয়ার একাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

উত্তর কোরিয়ার একাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

ফাইল ছবি

উত্তর কোরিয়া বুধবার হলুদ সাগরে একাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়েছে। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলেছে যে, কোরীয় উপদ্বীপে সম্পর্কের অবনতির সর্বশেষ উদাহরণ এটি।

ইয়োনহাপ বার্তা সংস্থা দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর বরাত দিয়ে জানিয়েছে, উত্তর কোরিয়া মঙ্গলবার সকাল ৭টার দিকে ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা উৎক্ষেপণ বিশ্লেষণ করতে মার্কিন কর্তৃপক্ষের সাথে কাজ করছেন।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সাম্প্রতিক সপ্তাহগুলোতে দক্ষিণ কোরিয়াকে তার দেশের 'প্রধান

সম্প্রতি হাইপারসনিক ওয়ারহেড লাগানো একটি নতুন কঠিন জ্বালানী ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। দেশটি জানিয়েছে যে তারা আরও শক্তিশালী, শনাক্ত করা কঠিন অস্ত্র তৈরির প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

উত্তর কোরিয়া দাবি করেছে, তাদের এই ক্ষেপণাস্ত্র পূর্ব এশিয়ার কোনো দেশের কাছে বিপদের কারণ হবে না।

গত নভেম্বরে গুপ্তচর-উপগ্রহ মহাকাশে পাঠিয়েছে উত্তর কোরিয়া। তারপর থেকে এই অঞ্চলে উত্তেজনা অনেকটাই বেড়েছে। দেশটির সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, উত্তর কোরিয়া মধ্যবর্তী সলিড ফুয়েল ব্যালেস্টিক মিসাইল সফলভাবে পরীক্ষা করেছে।

ডিসম্বরের মাঝামাঝি উত্তর কোরিয়া হসং ১৮ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে। এটা যুক্তরাষ্ট্রে আঘাত হানতে পারবে। নভেম্বরে উত্তর কোরিয়া মহাকাশে একটি গুপ্তচর উপগ্রহ পাঠায়। তখনই তারা ঘোষণা করে, পারমাণবিক অস্ত্রের সংখ্যা অনেক বাড়ানো হবে। এই নিয়ে ওই অঞ্চলে প্রবল উত্তেজনা দেখা দেয়।

বিশেষজ্ঞরা তখন বলেছিলেন যে, দক্ষিণ কোরিয়ার নির্বাচন হবে এপ্রিলে এবং মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন হবে নভেম্বরে। দুইটি নির্বাচনের আগে উত্তর কোরিয়া ব্যালেস্টিক মিসাইল পরীক্ষা করে দেখবে।